logo
  • ঢাকা রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭

ঘরোয়া পানীয়তেই উজ্জ্বল হবে ত্বক!

ফাইল ছবি

উজ্জ্বল ত্বক পাওয়ার স্বপ্ন সবারই থাকে। এ জন্য কত শত চেষ্টা ও পরিশ্রম চলে। তারপরও কি কাঙ্ক্ষিত ফল আসে। মূলত দৈনন্দিন জীবনধারাই এর পেছনে দায়ী। অনেকের চিন্তা ভাবনা বাজারে পাওয়া ফেয়ারনেস ক্রিম ব্যবহার করলেই ত্বক উজ্জ্বল হবে। এটি সম্পূর্ণ ভুল ধারণা। ত্বকের ভেতর থেকে উজ্জ্বল না হলে কখনো বাইরে ত্বক উজ্জ্বল হয় না। একমাত্র খাদ্য পন্থার মাধ্যমেই সম্ভব এটা। এ জন্য প্রতিদিনের খাদ্য তালিকায় কিছুটা পরিবর্তন প্রয়োজন। এবার তাহলে সেই সকল খাদ্য বা পানীয় সম্পর্কে জেনে নেয়া যাক-

মধু-পানির শরবত : মৃদু গরম পানিতে ২ চামচ মধু ও এক টেবিল চামচ লেবুর রস মিশিয়ে শরবতের মতো করে পান করুন। এটি শরীরে প্রবেশ করে অক্সিডেন্ট বের করে শরীরকে তাজা করে তুলে। এছাড়াও ওজন কমাতে সহায়তা করে। ত্বক আর্দ্র রাখতে মধুর বিকল্প কিছু নেই। এছাড়া লেবুতে ভিটামিন-সি রয়েছে যা আপনার ত্বককে পুনরুজ্জীবিত করে তুলতে পারে।

ফলের রস : নিয়ম করে প্রতিদিন হলুদ ফলমূল খাওয়া উচিত। দিনে অন্তত একটা ফল খাওয়া উচিত। নিয়মিত ফল খাওয়ার ফলে শরীর ঠাণ্ডা থাকে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। তাই নিয়মিত ব্রেকফাস্টে ফলের রস রাখা খুবই প্রয়োজন। গাজর, বিট, বেদনা, কমলা ইত্যাদি ফল ত্বকের জন্য খুবই উপকারী। এসব ফল শরীরে রক্ত সঞ্চালনেও সহায়তা করে।

পানি পান করা : একজন মানুষের দিনে যে পরিমাণ পানি পান করা প্রয়োজন তা হয় না। ফলে বিভিন্ন অসুখ দানা বাঁধতে শুরু করে। নিয়মিত পানি পানের ফলে শরীরের অনেক ছোট-খাটো রোগ থেকে সুস্থ হওয়া যায়। শরীরে ৭৫ শতাংশ তরল থাকে। এই তরলের হার কোনোভাবে কমতে শুরু করলে সমস্যা হতে থাকে। একারণে প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে অন্তত ১ গ্লাস পানি পান করুন।

সূত্র : এনডিটিভি ও হিন্দুস্তান টাইমস

এসআর/

RTV Drama
RTVPLUS