Mir cement
logo
  • ঢাকা রোববার, ১৬ মে ২০২১, ২ জ্যৈষ্ঠ ১৪২৮

লাইফস্টাইল ডেস্ক

  ২৩ ফেব্রুয়ারি ২০২১, ১৮:০৯

কুড়িতেই বুড়ি, ঘরোয়াভাবে হয়ে উঠুন তরুণী!

ফাইল ছবি

অনেক মানুষই রয়েছে যাদের বয়স পঁচিশ পার হওয়ার পরই দেখতে চল্লিশেরও বেশি মনে হয়। চেহারায় বয়সের ছাপ পড়ে যায়। বয়সকে ধরে রাখার জন্য বিভিন্ন প্রকার অ্যান্টি-এজিং ক্রিম, চুল রাখার তেল, স্কিন ভালো রাখার বিভিন্ন ময়েশ্চারাইজার ইতোমধ্যে ব্যবহার করেছেন। তারপরও আশানুরূপ কোনও ফল পাচ্ছেন না! বিউটিশিয়ানদের মতে কেমিক্যালজনিত উপাদানের থেকে প্রাকৃতিক উপাদানে বেশি কার্যকরী ফল পাওয়া যায়। এবার ঘরোয়াভাবে নিজের চেহারায় তরুণীভাব ধরে রাখার উপায়সমূহ তুলে ধরা যাক-

যারা নিয়মিত অফিস বা ব্যবসায়ীক কাজে বাইরে বের হন তারা সবসময় হাতে একটি করে ছাতা রাখবেন। রোদের তাপে ত্বক পুড়ে যায়, অনেকের আবার ঝলসেও যায়। এই সময় নিয়মিত সানস্কিন ব্যবহার করবেন এবং ছাতা ব্যবহার করবেন। এছাড়াও টুপি বা ওড়না ব্যবহার করতে পারেন।

ত্বক যদি অনেক শুষ্ক ও রুক্ষ থাকে তাহলে ত্বকে ভাঁজ পড়ে যায়। তাই বাড়িতেই বানিয়ে ফেলুন মধু আর দইয়ের প্যাক। নিয়মিত এই প্যাক ব্যবহারের ফলে ত্বক আর্দ্র থাকে। তবে হ্যা, গোসলের পর অবশ্যই ভালা মানের ময়েশ্চারাইজার ব্যবহার করবেন।

ত্বকে র‌্যাশ পড়া নতুন সমস্যা নয়। ভেতর থেকে ত্বক যখন সুস্থ থাকেনা সেই মুহূর্তে পেট পরিষ্কার রাখা জরুরি হয়ে পড়ে। এই সময় নিয়মিত তিন থেকে চার লিটার পানি খাওয়া উচিত। নিয়মিত পানি খাওয়ার ফলে শরীরে ডিহাইড্রেশন হয় না। এছাড়াও প্রতিদিনের খাদ্য তালিকায় ভিটামিন-ই সমৃদ্ধ খাবার রাখুন।

বিউটি স্লিপকে হেসে উড়িয়ে দেয়া হলেও এর উপকারিতা কিন্তু অস্বীকার করার মত নয়। বিউটি স্লিপের ফলে শরীরে ক্ষয়প্রাপ্ত কোষগুলিতে হরমোনের সঞ্চার হয়। এছাড়াও পর্যাপ্ত পরিমাণ ঘুমের ফলে চোখের নিচে কালি বা কালো দাগ পড়ে না।

ত্বক যারা সুস্থ ও ভালো রাখতে চান তাদের প্রথমেই শরীরের প্রতি নজর রাখতে হবে। শরীর সুস্থ থাকলেই ত্বক সুস্থ রাখা সহজ হবে। প্রতিদিনের ব্যস্ততম সময় থেকেই ব্যায়ামের জন্য সময় বের করুন।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া

এসআর/

RTV Drama
RTVPLUS