• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ডিহাইড্রেশন দূর করবে টক দইয়ের শরবত

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ০১ এপ্রিল ২০২৪, ১৪:৫৪
দই
ছবি : সংগৃহীত

দই কমবেশি সবারই অনেক পছন্দের একটা খাবার। আর টক দই আমাদের স্বাস্থ্যের জন্য খুব উপকারী। টক দইকে সুপারফুডও বলা হয়ে থাকে। দইতে ক্যালসিয়াম, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, প্রোটিন এবং আরও অনেক ভিটামিন রয়েছে যা আমাদের স্বাস্থ্যের জন্য খুব উপকারী। ছোট থেকে বড় সবার জন্য কিন্তু দই অনেক উপকারী একটা খাবার। সারাদিন রোজা রেখে আমাদের শরীরে ইলেকট্রোলাইটের যে ঘাটতি হয় তা একগ্লাস দইয়ের লাচ্ছি, মাঠা বা ঘোল পূরণ করতে সাহায্য করে।

যার জন্য সেহরির খাবার তালিকায় দই রাখতে বলা হয় সব সময়। কারণ দই আমাদের অল্প অল্প করে সারাদিন এনার্জি দিতে সাহায্য করে। সারাদিন রোজা রেখে যাদের ঘন ঘন পানির পিপাসা লাগে তারা অবশ্যই সেহরি তে দই রাখবেন। দইয়ের শরবত খেলে আর ডিহাইড্রেশনের ভয় পেতে হবে না। এ ছাড়াও দই চিড়া, দই বড়া, দই দিয়ে ওটস, দই ভাত ও দই দিয়ে ফ্রুট সালাদও খেতে পারেন যা শুধু পেট ঠান্ডা রাখবে না পাশাপাশি দিবে নানান স্বাস্থ্য উপকারিতাও। বাড়িতেই এই শরবত বানিয়ে ফেলুন সহজ উপায়ে।

জেনে নিন রেসিপি-

যা যা লাগবে:

টক দই চার কাপ, একটা কাঁচামরিচ, ৫-৬টা পুদিনা পাতা, ২ টেবিল চামচ চিনি, পরিমাণমতো লবণ ও অল্প ঠান্ডা পানি।

তৈরি করবেন যেভাবে:

প্রথমে একটি ব্লেন্ডার বা মিক্সারে টক দইয়ের সঙ্গে কাঁচামরিচ ও পুদিনা পাতা নিন। এবার উপকরণগুলো ভালো করে মিশিয়ে নিয়ে তাতে চিনি ও লবণ দিয়ে দিন। এবার মিশ্রণটি একটি পাত্রে ঢেলে নিয়ে ঠান্ডা করে নিন কিছুক্ষণ। চাইলে ফ্রিজেও রাখতে পারেন।

এবার ফ্রিজ থেকে বের করে তাতে অল্প ঠান্ডা পানি মিশিয়ে ভালো করে গুলে নিন। পরিবেশনের আগে চাইলে ওপর থেকে অল্প ভাজা মশলা ছড়িয়ে দিতে পারেন। এতে স্বাদটা দারুণ আসবে।

টক দইয়ের শরবত নিয়মিত খেলে পেট খারাপ হওয়ার আশঙ্কা কমে। গরমে শরীরে পানি কমে যায়, যার সেরা সমাধান টক দই।

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইফতারে বানিয়ে নিতে পারেন টকদইয়ের কাস্টার্ড
এই গরমে পেট ঠান্ডা রাখবে মিলেট কার্ড রাইস
যে কারণে ইফতারে রাখবেন স্বাস্থ্যকর দই-চিড়া
রমজানে প্রশান্তির আরেক নাম নওগাঁ মিষ্টান্ন ভান্ডারের টক দই
X
Fresh