• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ত্বক ভালো রাখতে গোসলে রাখুন এই ৫ উপাদান

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ :

  ২৪ জানুয়ারি ২০২১, ১৬:১৭

প্রতিদিন গোসল করলে শরীর পরিষ্কার থাকার পাশাপাশি মনও চাঙা হয়। মস্তিষ্কও ভালো অনুভব করে। প্রতিদিন গোসল করলেই যে ত্বক ভালো থাকবে তা কিন্তু ঠিক নয়। তবে গোসলের পানির সঙ্গে মাত্র কয়েকটা জিনিস রাখলে ত্বকে পরিবর্তন আনা সম্ভব এবং ত্বকও অনেক ভালো থাকবে। এতে করে ক্লান্তিও দূর হবে। চলুন এবার তাহলে ত্বকের যত্নে ও ত্বক সুস্থ রাখতে গোসলে কিছু উপাদান রাখা সম্পর্কে জেনে নেওয়া যাক-

গোলাপ জল : ত্বকের যত্নে গোলাপ জল অনেক উপকারী একটি উপাদান। কিন্তু খুব কম সংখ্যক মানুষই এর ব্যবহার করে থাকেন। যাদের শরীরে ঘামের দুর্গন্ধ ছড়ায় তারা এ সমস্যা থেকে মুক্তি পেতে গোলাপ জল ব্যবহার করতে পারেন। গোসলের সঙ্গে হালকা গোলাপ জল মিশিয়ে নিলে দুর্গন্ধ থেকে মুক্তি পাওয়া সম্ভব।

নিম পাতা : যাদের ত্বকে সমস্যা রয়েছে তাদের জন্য নিম পাতা অনেক কার্যকরী। মাত্র আট দশটা নিম পাতা এক গ্লাস পানিতে ফেলে গরম করে নিন। এবার সেই পানি গোসলের পানিতে মিশিয়ে নিন। ত্বকে যাদের খোস পচরা রয়েছে তারা বেশ উপকার পাবেন। এমনকি নিয়মিত এভাবে গোসলের ফলে শরীরের ক্লান্তিরও অবসান হবে।

গ্রিন-টি : গোসলের আট দশ মিনিট আগে পানিতে চার-পাঁচটি গ্রিন-টি’র ব্যাগ ভিজিয়ে রাখুন। গ্রিন-টি’তে অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে। এ উপাদানটি ত্বকের জন্য অনেক উপকারী।

কর্পূর : অনেকের শরীর বা মাথা ব্যথার সমস্যা রয়েছে। এসব সমস্যা দূর করতে কর্পূর খুবই উপকারী উপাদান। গোসলের পানিতে দু-তিনটি কর্পূরের টুকরো মিশিয়ে সেই পানি দিয়ে গোসল করলে শরীরের বিভিন্ন ব্যথা দূর হতে থাকে।

বেকিং সোডা : শরীরের টক্সিন বের করার জন্য গোসলের পানিতে বেকিং সোডা ব্যবহার করা যেতে পারে। গোসলের পানিতে চার চা চামচ বেকিং সোডা ভালো করে মিশিয়ে এরপর গোসল করুন।

ফিটকিরি ও সৈন্ধব লবণ : গোসলের পূর্বে পানিতে এক চা চামচ ফিটকিরি ও সৈন্ধব লবণ মিশিয়ে নিন। এরপর গোসল করুন। এভাবে গোসলের ফলে শরীরের ব্লাড সার্কুলেশন ভালো হবে। পেশিতে ব্যথা হলে ফিটকিরি ও সৈন্ধব লবণ পানিতে নিয়মিত গোসলের ফলে ভালো উপকারিতা পাওয়া যায়।

সূত্র : জি-নিউজ

এসআর/এম

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফের একসঙ্গে মঞ্চে মাতাবেন তাহসান-জন-টনি
মাদকদ্রব্যের অপব্যবহার বিষয়ক সম্মেলনে তথ্য প্রতিমন্ত্রী
জাতির পিতার সমাধিতে বিএসএমএমইউ’র নতুন উপ-উপাচার্যের শ্রদ্ধা
টি-টোয়েন্টি বিশ্বকাপের শুভেচ্ছা দূত হলেন যুবরাজ সিং
X
Fresh