Mir cement
logo
  • ঢাকা সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ৫ আশ্বিন ১৪২৮

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ১৩ নভেম্বর ২০২০, ১৬:৩২
আপডেট : ১৩ নভেম্বর ২০২০, ১৭:০৩

রোগা হতে এই একটি উপাদানই যথেষ্ট

Fennel
মৌরি

মুখের দুর্গন্ধ রোধ করার জন্য মৌরি খান। অনেকে খাওয়ার পরের মুহূর্তে স্বাদ পরিবর্তনের জন্যও মৌরি খেয়ে থাকেন। তবে এই অভ্যাসটি কেবল আপনার স্বাদ বদলানোর জন্যই নয়, এটি আমাদের দেহের অনেকগুলো সমস্যা থেকে মুক্তি দেয়।

মৌরি একটি আয়ুর্বেদিক ওষুধ। এতে আছে ক্যালসিয়াম, সোডিয়াম, আয়রন, পটাসিয়াম জাতীয় উপাদান রয়েছে। মৌরি আমাদের স্বাস্থ্যের সমস্যা দূর করবে।

মৌরি স্মৃতিশক্তি বাড়ায়। এর জন্য দিনে দুবার করে খাওয়া উচিত।

কোষ্ঠকাঠিন্য নিরাময়ের জন্য মৌরি বেশ উপযোগী। তবে অবশ্যই মৌরির সঙ্গে মিছরির দানা খেতে হবে। রাতে ঘুমোতে যাওয়ার আগে দুটির মিশ্রণ (৫ গ্রাম) নিয়ে পানি সঙ্গে মিশিয়ে নিন। সকালে এক গ্লাস খেলে কোষ্ঠকাঠিন্য দূর হবে। হজম শক্তিও বাড়াবে। কারণ এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। অ্যাসিডিটি এবং গ্যাসের সমস্যাও দূর করবে।

কাশি নিরাময়ে সহায়ক লবঙ্গ দিয়ে মৌরি। এক গ্লাস পানিতে ১ চামচ (চামচ) মৌরি এবং ২ চা চামচ আজওয়াইন দিয়ে ফুটিয়ে নিন এবং এরপরে ছেকে নিন। এর সঙ্গে মধু মিশিয়ে খেতে পারেন। এতে কাশি কমে যায়। দিনে তিনবার ঈষৎ উষ্ণে মিশ্রণটি খেতে হবে।

দৃষ্টিশক্তি বাড়ায় মৌরি। আধা চা চামচ মৌরি গুঁড়ো এবং এক চা চামচ মিছরি একসঙ্গে দুধে বা পানিতে মিশিয়ে খেয়ে নিন। এতে দৃষ্টিশক্তি বাড়বে। প্রতিদিন খাবার খাওয়ার পরে আপনি ১ চা চামচ মৌরিও খেতে পারেন।

ওজন কমাতে সহায়ক মৌরি। মৌরি শরীরে মেদ জমতে দেয় না, ক্যালোরি ঝড়িয়ে দেয়। এ ছাড়া মৌরির চা পান করলে শরীরের টক্সিন দূর হয়।

সূত্র- জি নিউজ

জিএ

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS