logo
  • ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ২৬ অক্টোবর ২০২০, ১৯:২৮
আপডেট : ২৭ অক্টোবর ২০২০, ১০:০০

চুল কাটাতে পার্লারে লাইন নয়

hear cut,advice,
চুল পরিপাটি করার দৃশ্য
ঈদ, পূর্জা, বিয়সহ বিভিন্ন অনুষ্ঠান সামনে এলেই মেয়েদের চুল কাটার বিষয়টি সমানে চলে আসে। আর উৎসবের দিনগুলো সামনে চলে আসতেই পার্লারে দীর্ঘ লাইন দেখা যায়। পার্লারে লাইন না ধরে বাসায় বসে চুল কাটুন। তবে একা একা চুল কাটবেন না সঙ্গে কাউকে রাখবেন। 

বাসায় চুল কাটলেও সেটির প্রস্তুতি নিতে হবে। পার্লারের মতো করেই চুল কাটার জন্য সব উপাদন নিয়ে বসবেন। চুল কাটার আগে শ্যাম্পু দিয়ে চুলের চিটচিটেভাব দূর করুন। এরপর চুলের জটলা ছাড়িয়ে নিন। চুলে সেটিং ক্লিপস, নরম দাঁতের চিরুনি,  চুল কাটার জন্য আলাদা ট্রিমার কিনে রাখুন। অন্যান্য কাজে ব্যবহার করা হয়, এমন ট্রিমার চুল কাটলে চুল নষ্ট হয়ে যেতে পারে। তাই চুল কাটার ট্রিমার হতে হবে আলাদা। ট্রিমার ব্যবহার করলে অবশ্য চুল ভেজানোর প্রয়োজন হয় না।

বাসায় বসে লম্বা চুল নিজে কাটতে গেলে সমস্যায় পড়তে পারেন। এজন্য অন্যের সহযোগিতা নিতে পারেন। তবে মনে রাখবেন যিনি আপনার চুল কাটার ক্ষেত্রে সহযোগিতা করছেন তিনিও যেন উৎসাহ নিয়ে কাজটি করেন। চুল কাটতে গিয়ে বিভিন্ন পরামর্শ দেন। 

পার্লার ছাড়া বাড়িতে চুল কাটার অভিজ্ঞতা না থাকলে সেক্ষেত্রে ইউটিউবের কিছু ভিডিও দেখে নিতে পারেন। ভিডিও ভালভাবে বুঝে নেয়ার পর চুল কাটতে বসুন। নইলে মাঝপথে সব গন্ডগোল হয়ে যেতে পারে। তাছাড়া নিজের হেয়ারড্রেসার থাকলে, অনলাইনে তাঁর পরামর্শ নিয়ে নিন।

একেবারে অনেকটা চুল কাটবেন না। বরং অল্প অল্প করে কাটতে থাকুন। তাহলে চুল কেমন আকার নিচ্ছে, তা নিজেই ভালভাবে বুঝতে পারবেন এবং সেইমতো পরবর্তী পদক্ষেপ নিতে পারবেন। ট্রিমার ব্যবহার করলে চুলের আকার অনুযায়ী তা সেট করে ব্যবহার করুন।

আরও পড়ুনঃ

দাড়ি রাখলে যত উপকারিতা

টাক পড়া রুখতে পারে লালশাক!

হালকা ঠান্ডায় বাইরে বেরোনোর আগে ত্বকে যা লাগাবেন

ইউ’ কাট বা ‘ভি’ কাট করতে চাইলে চুলের ঠিক মাঝখানে সিঁথি করে নিয়ে ডান ও বাঁ পাশে সমান করে চুল ভাগ করে নিন। এবার চুলের স্তর দেখে দেখে কাঁচি চালাতে হবে। তাহলে দুটো পাশ সমানভাবে ইউ বা ভি আকৃতি ঠিকমতো হবে। প্লেন কাট করতে চাইলেও একইভাবে কাটুন। তবে এক্ষেত্রে একেবারে করে চুল কাটতে চাইলেও একই পদ্ধতিতে চুল দুই ভাগ করে নিয়ে কাটুন। শুধু এ ক্ষেত্রে কোনাকুনি নয়, সমানভাবে চুলে কাঁচি চালান।

স্টেপ কাটের কাজটা একটু কঠিনব। চুলকে তিন ভাগে আলাদা করে ভাগ করে নিন। যেখান থেকে চুলে স্টেপ চাইছেন, সেই বরাবর এক কান থেকে আরেক কান পর্যন্ত চুলগুলোকে আলাদা করে নিন। বাকি চুলগুলোকে ডান ও বাঁ-দিকে ভাগ করুন। তারপর পছন্দমতো আকারে চুল কেটে ফেলুন।

সূত্র: সংবাদ প্রতিদিন
এফএ

RTVPLUS