logo
  • ঢাকা মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ৭ আশ্বিন ১৪২৭

অতিরিক্ত দুশ্চিন্তায় বাড়ছে যেসব রোগ

  লাইফস্টাইল ডেস্ক, আরটিভি

|  ১৩ সেপ্টেম্বর ২০২০, ১৪:৪৬ | আপডেট : ১৩ সেপ্টেম্বর ২০২০, ১৫:১০
Diseases that are on the rise due to excessive anxiety
অতিরিক্ত দুশ্চিন্তায় বাড়ছে যেসব রোগ ।। ছবি: সংগৃহীত
দুশ্চিন্তা করে না এমন লোক পাওয়া দায়। এর মধ্যে করোনার জন্য আপাতত দুশ্চিন্তার সঙ্গেই ঘর করতে হচ্ছে। মানসিক চাপ ও মেজাজ খারাপের হাত ধরে অন্য রোগ যে এসে হাজির হবে, তা নিয়ে কোনও সন্দেহ নেই। কী রয়েছে তালিকায়? আসুন, দেখে নেওয়া যাক।

দুশ্চিন্তায় বাড়তে পারে যে রোগ

ভারতীয় চিকিৎসক সুকুমার মুখোপাধ্যায় জানান, উদ্বেগ বাড়লে অনেকেই যা খুশি খেতে শুরু করেন, শুয়ে-বসে থাকেন, নেশা করেন। তার হাত ধরে বাড়ে ওজন এবং ওজনের সঙ্গে সম্পর্কিত অসুখবিসুখের আশঙ্কা এবং রোগ থাকলে তার প্রকোপ। যেমন উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, হাই কোলেস্টেরল, ফ্যাটি লিভার, হৃদরোগ, গেঁটে বাত ইত্যাদি। 

মানসিক চাপের সঙ্গে সরাসরি যোগ আছে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও হৃদরোগের। অনিদ্রা, খিটখিটে মেজাজের সম্পর্ক আছে মানসিক চাপের সঙ্গে। সবে মিলে জীবন বিপর্যস্ত হয় আর তাতে কমে রোগ প্রতিরোধ ক্ষমতা। বাড়ে সংক্রমণের আশঙ্কা।

লাগাতার উদ্বেগে অম্বল, বদহজম বাড়ে। চিকিৎসা না হলে আরও বাড়ে। ঋতুস্রাব অনিয়মিত হওয়ার মূলেও হাত আছে উদ্বেগের।

দুশ্চিন্তা করে যখন করোনাকে ঠেকাতে পারবেন না, তখন দুশ্চিন্তাকেই ঠেকানোর চেষ্টা করুন। মনোচিকিৎসক শিলাদিত্য মুখোপাধ্যায় জানান, চাপকে চাপের মতো থাকতে দেয়া উচিত। নিজে সামান্য কয়েকটা নিয়ম মেনে চলুন, মূল সমস্যা না মিটলেও নিজের উপর তার প্রভাব কম পড়বে।

জীবনযাপনের এই সব নিয়ম মেনে চলুন। যেমন-

‘নিউ নর্মাল জীবন’-কে মেনে নিন। যত তাড়াতাড়ি মানতে পারবেন, তত ভালো থাকবেন। মন হালকা করার নতুন পথ খুঁজুন। বই পড়া হোক কি গান শোনা, ঘরে বসে সিনেমা দেখা বা হালকা ব্যায়াম করা যেকোনো পথ বেছে নিন। যোগাসন ও মেডিটেশন অভ্যাসেও মন হালকা হয়। টিভি-তে বা মোবাইলে হালকা অনুষ্ঠান দেখুন। হাসির অনুষ্ঠান দেখলে আরও ভালো।

ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও ওবেসিটি থাকলে নিয়ম করে ব্যায়াম করুন। খাওয়াতে রাশ টানুন। ডায়াবেটিস ও মেদ বাহুল্য থাকলে কার্বোহাইড্রেট ও মিষ্টি কম খান। রক্তচাপ বেশি হলে নোনতা খাবার ও ভাজাভুজি বাদ দিন।

ঘন ঘন চা-কফি-সফট ড্রিঙ্কস পান করে ঘুম নষ্ট করবেন না। মন ভালো রাখার অর্ধেক ওষুধ কিন্তু লুকিয়ে আছে ঘুমের মাঝেই। কোনও সমস্যা হচ্ছে মনে হলেই ডাক্তার দেখান। অনেকেই আজকাল অনলাইন রোগী দেখছেন। চেম্বারে যেতে সমস্যা মনে হলে ফোন করে পরামর্শ নিন। নিজে থেকে ওষুধ খেয়ে বিপদ বাড়াবেন না। সূত্র: আনন্দবাজার।

আরও পড়ুন: আত্মহত্যা রুখতে পরিবার যে ভূমিকা রাখতে পারে

এসএস

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৪৪২৬৪ ২৫০৪১২ ৪৮৫৯
বিশ্ব ৩,০১,২৬,০২০ ২,১৮,৭৪,৯৫৭ ৯,৪৬,৭১২
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • লাইফস্টাইল এর সর্বশেষ
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়