• ঢাকা শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১
logo

নিয়ম মানলেই রোজা রাখা সম্ভব ডায়াবেটিস রোগীদের

আরটিভি নিউজ

  ১৯ জানুয়ারি ২০২৪, ১২:০৯
নিয়ম মানলে রোজা রাখতে পারবেন ডায়াবেটিস রোগীরাও
ছবি: সংগৃহীত

কিছু নিয়ম মানলে রোজা রাখতে পারবেন ডায়াবেটিস রোগীরাও। শুক্রবার (১৯ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছে ক্লিনিক্যাল অ্যান্ড ক্রিনোলজিস্ট ও ডায়াবেটোলজিস্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এসিইডিবি)।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের সচিব আনোয়ার হোসান হাওলাদার বলেন। আরও উপস্থিত ছিলেন এসিইডিবির সভাপতি মো ফরিদ উদ্দিন ও সাধারণ সম্পাদক ইন্দ্রজিৎ প্রসাদ।

এ সময় বক্তারা বলেন, রোজা ইসলামের পাঁচটি স্তম্ভের মধ্যে অন্যতম। তাই রোজা রাখা প্রত্যেক প্রাপ্তবয়স্ক মুসলমানের জন্য অবশ্যই করণীয়। গবেষণায় দেখা গেছে, বাংলাদেশের শতকরা প্রায় ৮০ জন ডায়াবেটিস রোগী রোজা রেখে থাকেন। এক পরিসংখ্যানে দেখা গেছে, সারা বিশ্বের প্রায় ৫০ মিলিয়ন ডায়াবেটিস রোগী রোজা রাখেন।

কিন্তু ডায়াবেটিস রোগীদের মধ্যে যারা চিকিৎসকের পরামর্শ ছাড়া রোজা রাখেন, তারা কিছু জটিলতার সম্মুখীন হন। বিশেষ করে, রক্তে সুগারের স্বল্পতা (হাইপোগ্লাইসেমিয়া), রক্তে সুগারের আধিক্য (হাইপারগ্লাইসিমিয়া), ডায়াবেটিস কিটোএসিডোসিস এবং পানি শূন্যতা বা ডিহাইড্রেশনে ভোগেন।
বক্তারা বলেন, ডায়াবেটিস রোগীরা রোজা রাখতে পারবেন। যাদের সামর্থ্য আছে, তাদের ডায়াবেটিস এমন কোনো বাধা নয়, প্রয়োজন পূর্ব প্রস্তুতি। ডায়াবেটিস রোগীদের রমজানের কমপক্ষে ২-৩ মাস আগে ডাক্তারের সঙ্গে পরামর্শ করতে হবে।

সাম্প্রতিক একাধিক গবেষণায় দেখা গেছে, রমজানের পূর্ব প্রস্তুতি নিয়ে যারা রোজা রাখেন, তাদের হাইপোগ্লাইসেমিয়াসহ অন্য জটিলতা রমজানের আগের চেয়েও অনেক কম হয়। রোজা স্বাস্থ্যের জন্য উপকারী বলে বিভিন্ন গবেষণায় প্রমাণিত।

তারা আরও বলেন, ডায়াবেটিস রোগীরা যেন নিরাপদে রোজা পালন করতে পারেন, সেজন্য দীর্ঘদিন ধরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অ্যান্ড্রোক্রাইন ডিপার্টমেন্ট সর্বস্তরের জনগণকে সচেতন করার জন্য বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে আসছে। রমজানের আগে এই হাসপাতালের অ্যান্ড্রোক্রাইনোলজিস্টরা সারা দেশে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছেন।

বাংলাদেশের অ্যান্ড্রোক্রাইনোলজিস্টদের সংগঠন ক্লিনিক্যাল অ্যান্ডোক্রিনোলজিস্ট ও ডায়াবেটোলজিস্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এসিইডিবি) ২০২৩ সালের অক্টোবরে গুরুত্বপূর্ণ বিষয়টিকে আরও গুরুত্বের সঙ্গে তুলে ধরার জন্য রজব মাসকে ‘ডায়াবেটিস ও রমজান সচেতনতা মাস’ হিসেবে ঘোষণা করেছে।

মন্তব্য করুন

  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আশুরার রোজায় মাফ হবে এক বছরের গোনাহ
আশুরার রোজার গুরুত্ব ও ফজিলত
 আশুরার দিন যেসব আমল করতেন নবিজি (সা.)
আশুরার দিন রোজা রাখার ফজিলত