• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

মিষ্টি পোলাওয়ের রেসিপি

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ০১ আগস্ট ২০২০, ১৬:৪৭
Sweet polao
মিষ্টি পোলাও

ঈদে হয়তো অনেক কিছু রান্না করেছেন। তবে তেল-মশলা দিয়ে রান্না খাবারে শরীর খারাপ হতে পারে। তার চেয়ে সুস্বাদু অথচ স্বাস্থ্যকর খাবার রান্না করতে পারেন। যেমন ধরুন মিষ্টি পোলাও। এটি রান্না করতে বেশি সময় লাগে না। আবার ভারী লাগে না পেটও। শুধু ঈদের দিনেই কেন, চাইলে অতিথি আপ্যায়নও করতে পারেন এই মিষ্টি পোলাও দিয়ে।

মিষ্টি পোলাও

উপকরণ:

বাসমতী চাল ৩ কেজি, পানি ১২ কাপ, জাফরান ৬-৭টি, দুধ ২ টেবিল চামচ, ঘি ২০০ গ্রাম, কাজু বাদাম ১৫০ গ্রাম, কিশমিশ ৫০ গ্রাম, গরম মশলা ২ টেবিল চামচ, জায়ফল এক চিমটি, জয়িত্রী এক চিমটি, গরম মশলা গুঁড়া আধ চা চামচ, কেওড়া জল— কয়েক ফোঁটা, গোলাপ জল কয়েক ফোঁটা, চিনি ১০০ গ্রাম, লবণ স্বাদ মতো, গোলাপের পাপড়ি সাজানোর জন্য।

প্রণালী:

প্রথমে বাসমতি চাল পানিতে ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ পরে চাল ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। উষ্ণ গরম দুধে জাফরান ভিজিয়ে রাখুন। এ বার কড়াইয়ে ঘি গরম করে চাল ছেড়ে দিন। চাল সামান্য ভাজা ভাজা হয়ে এলে একে একে বড় এলাচ, লবঙ্গ, দারুচিনি, এক চিমটে লবণ ও চিনি দিন। পরিমাণ মতো পানি দিয়ে ভালো করে নাড়াচাড়া করে ঢাকা দিন। ভাত ফুটে পানি শুকিয়ে এলে নামিয়ে নিন। একটি কড়াইয়ে ঘি গরম করে কাজুবাদাম হালকা নেড়ে নিন। একই সঙ্গে কিশমিশ, জায়ফল, জয়িত্রী দিয়ে দিন। এবার মশলা মাখা কাজুবাদাম, কেওড়া জল, গোলাপ জল ও গরম মশলা গুঁড়া পোলাওয়ের মধ্যে মিশিয়ে দিন। দুধে ভিজিয়ে রাখা জাফরান পোলাওয়ের পাত্রে মিশিয়ে ঢাকা দিয়ে এক বার ভালো করে ঝাঁকিয়ে নিন। উপরে গোলাপের পাপড়ি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন পোলাও।

জিএ

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গরমে প্রশান্তি দেবে আম-পাবদার ঝোল
ঈদের সকালে সুস্বাদু জর্দার ২ রেসিপি
ঈদের সকালে রাঁধুন সেমাইয়ের মালাই ক্ষীর
X
Fresh