Mir cement
logo
  • ঢাকা রোববার, ০৯ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮

স্বামী ছাড়া প্রথম জন্মদিন যেভাবে কাটালেন রানি দ্বিতীয় এলিজাবেথ

স্বামী ছাড়া প্রথম জন্মদিন যেভাবে কাটালেন রানি দ্বিতীয় এলিজাবেথ
স্বামী ছাড়া প্রথম জন্মদিন যেভাবে কাটালেন রানি দ্বিতীয় এলিজাবেথ

২১ এপ্রিল ১৯২৬ সালে জন্মগ্রহণ করেন ইংল্যান্ডের রানি দ্বিতীয় এলিজাবেথ। বর্তমানে ৯৫ বছর বয়স তার। বিশ্বের দ্বিতীয় বয়স্কতম রাষ্ট্রনেতা তিনি। জন্মদিনে এবার অন্যান্য বছরের মতো কোনো আয়োজন ছিল না। তার স্বামী প্রিন্স ফিলিপ গত ৯ এপ্রিল মারা যান। এখনো সেই শোক কাটিয়ে উঠতে পারেননি রাজপরিবারের কেউ। শনিবার (১৭ এপ্রিল) শেষকৃত্যানুষ্ঠান শেষে উইন্ডসোর দুর্গে সেন্ট জর্জেস গির্জা প্রাঙ্গণে সমাহিত করা হয় রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপকে।

বুধবার (২১ এপ্রিল) ব্রিটিশ-ভিত্তিক সংবাদ মাধ্যম বিবিসি’র এক প্রতিবেদন থেকে জানা গেছে এ তথ্য।

রানি দ্বিতীয় এলিজাবেথ তার জন্মদিন উপলক্ষে বলেছেন, আমার ৯৫তম জন্মদিন উপলক্ষে অনেকের শুভেচ্ছা বার্তা পেয়েছি, আমি এর খুব প্রশংসা করি। এই পরিস্থিতিতে পরিবার হিসেবে আমরা খুবই দুঃখিত। যুক্তরাজ্য, কমনওয়েলথ এবং বিশ্বজুড়ে যারা স্বামীর মৃত্যুতে শ্রদ্ধা নিবেদন করেছেন তা আমাদের সান্ত্বনা দিচ্ছে।

২১ এপ্রিল ছাড়াও একটি জন্মদিন পালন করেন রানি এলিজাবেথ। প্রতিবছর জুন মাসে পালন করা হয় তা। গত বছর মহামারি করোনাভাইরাসের জন্য স্বল্প-পরিসরে আয়োজন করা হয়েছিল জন্মদিনের। কিন্তু এবার নিজের স্বামী হারানো শোকে কোনো আয়োজন ছিল না।

রানি দ্বিতীয় এলিজাবেথের বাবা মুকুট পেয়েছিলেন রাজা ষষ্ঠ জর্জের নিকট থেকে। তখন মুকুটের সঙ্গে রাজ-পরিবারের সকল সম্পত্তির অধিকারও লাভ করেন। এছাড়া অনেকগুলো রাজপরিবারের প্রাসাদও পেয়েছিলেন।

হাইড পার্কে ৪১ গান স্যালুট, উইন্ডসোর গ্রেট পার্কে ২১ গান স্যালুট ও লন্ডন টাওয়ার ৬২ গান স্যালুটের মাধ্যমে জন্মদিন পালন করা হয় রানির দ্বিতীয় এলিজাবেথের। রাজপরিবারের পক্ষ থেকে জন্মদিন ঘিরে বিশাল আয়োজন করা হয়। জুন মাসে জন্মদিন পালনের সময় ট্র্যাডিশনাল সেরি-মনিতে জমে উঠে শহর। রানির সরকারি প্যালেস বাকিংহাম থেকে কালার্স প্যারেড বের হয়। এতে ১৪০০ সেনা কর্মী, ২০০ ঘোড়া, ৪০০ মিউজিসিয়ান থাকে। প্যালেস থেকে মল, হর্স গার্ড হয়ে ডাউনিং স্ট্রিটে গিয়ে প্যারেড শেষ হয়। আবার একই পথ ধরে প্যালেসে ফিরে আসা হয়। এছাড়া সঙ্গে আরএএফ-এর প্লেনও থাকে প্যারেডে। নিয়ম মোতাবেক ইংল্যান্ডে রয়্যাল মনার্কদের অফিসিয়াল জন্মদিন পালন করা বাধ্যতামূলক। ২৬০ বছর ধরে এই রীতি চলছে।

এসআর/

RTV Drama
RTVPLUS