logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬

জ্বালানি সাশ্রয়ী ফ্লায়িং-ভি বিমানের মানোন্নয়নে সহায়তার ঘোষণা ডাচ কেএলএম এয়ারলাইনসের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৪ জুন ২০১৯, ২২:০৮ | আপডেট : ০৪ জুন ২০১৯, ২২:৩৩
ছবি: যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএন

ফ্লায়িং-ভি নামে পরিচিত ইংরেজি ভি-আকৃতির জ্বালানি সাশ্রয়ী বিমানের মানোন্নয়নে আর্থিক সহযোগিতা দেয়ার ঘোষণা দিয়েছে নেদারল্যান্ডসের কেএলএম রয়্যাল ডাচ এয়ারলাইনস।

সোমবার (৩ জুন ২০১৯) প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় গণমাধ্যম সিএনএন।

গণমাধ্যমটি জানায়, বিমানটির ধারণক্ষমতা বাড়ানোর চিন্তাভাবনা করেছেন টেকনিক্যাল ইউনিভার্সিটি অব বার্লিনের শিক্ষার্থী জাস্টাস বেন্যান্ড।

তার চিন্তাভাবনাকে এগিয়ে নিয়েছেন নেদারল্যান্ডসের ডেলফট ইউনিভার্সিটি অব টেকনোলজির গবেষকরা। বিশ্ববিদ্যালয়টি টিইউ ডেলফট নামেও পরিচিত।

সবশেষ নকশা অনুসারে, যাত্রীদের কেবিন, মালামাল রাখার জায়গা এবং জ্বালানি ট্যাংকগুলো থাকবে বিমানের পাখায়।

এয়ারবাস এ350-900 এর তুলনায় এই বিমানে ২০ শতাংশ কম জ্বালানির প্রয়োজন হবে বলে উল্লেখ করা হয়েছে নকশাটিতে।

অথচ দুটি বিমানে যাত্রী ধারণের সক্ষমতা প্রায় এক। এয়ারবাস এ350 এ ৩০০ থেকে ৩৫০ জন এবং ফ্লায়িং-ভিতে ৩১৪ জনের যাত্রী একসঙ্গে ভ্রমণ করতে পারবে।

ভি-আকৃতির এই বিমানের বর্তমান কাঠামোতে এ350 এর ৬৫ মিটার দীর্ঘ পাখার মতোই পাখা সক্রিয় থাকবে বলেও উল্লেখ করা হয়েছে নকশাটিতে।

কেএমএমের প্রেসিডেন্ট ও সিইও পিয়েটার এলবারস এক বিবৃতিতে বলেন, সাম্প্রতিক বছরগুলোতে এয়ারলাইন ইন্ডাস্ট্রিতে ধারণক্ষমতা বাড়াতে অগ্রগামী ভূমিকা পালন করেছে কেএলএম।

তিনি বলেন, এনিয়ে আমরা টিইউ ডেলফটের সঙ্গে কাজ করতে পেরে গর্বিত। কেএলএমের সঙ্গে বিশ্ববিদ্যালয়টির খুব ভালো কৌশলগত সম্পর্ক আছে।

টিইউ ডেলফটের প্রকল্প প্রধান রোয়েলফ ভস জানান, এখনও বড় ধরনের ইলেকট্রিক বিমান তৈরি হচ্ছে। তাই এই ধরনের নতুন কিছু শুরু হওয়া প্রয়োজন।

তিনি সিএনএন’কে বলেন, বৈশ্বিকভাবে বিমান শিল্প থেকে ২.৫ শতাংশ কার্বন ডাই অক্সাইড নিঃসরিত হয়। অথচ এই শিল্পের পরিধি বেড়েই চলেছে। এই সমস্যার সমাধান হতে পারে জ্বালানি সাশ্রয়ী বিমান।

ভস জানান, গবেষকরা আগামী সেপ্টেম্বরে এই ধরনের বিমানের একটি মডেল ওড়াতে পারবেন বলে আশা করা হচ্ছে।

আগামী অক্টোবরে আমস্টারডামের স্কিফল এয়ারপোর্টে কেএলএমের ১০০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে এই বিমানের একটি কেবিনের নকশা জনসম্মুখে প্রদর্শন করা হবে বলেও জানান তিনি।

কে/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়