• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

এবারও বিদেশিদের হজে যাওয়া বন্ধের পরিকল্পনা সৌদির

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৫ মে ২০২১, ২০:৫২
এবারও বিদেশীদের হজে যাওয়া বন্ধের পরিকল্পনা সৌদির
এবারও বিদেশীদের হজে যাওয়া বন্ধের পরিকল্পনা সৌদির

মহামারি করোনাভাইরাসের মধ্যে টানা দ্বিতীয় বছরের মতো বহিরাগত বা বিদেশিদের জন্য হজে যাওয়া বন্ধের বিষয়ে চিন্তা-ভাবনা করছে সৌদি আরব। বিশ্বজুড়ে করোনার ঊর্ধ্বগতি এবং করোনার নতুন রূপ শনাক্তের উদ্বেগ থেকে এমন সিদ্ধান্ত নেয়া হতে পারে বলে সূত্রের বরাত জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, বহিরাগতদের হজের জন্য প্রবেশে সম্ভাব্য নিষেধাজ্ঞার বিষয়ে আলোচনা হয়েছে। এই বিষয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি। তবে এই সিদ্ধান্ত চূড়ান্ত হলে পবিত্র মক্কা নগরীতে হজ করতে আগ্রহী মুসল্লিদের উপস্থিতি সীমিত সংখ্যক হবে। এছাড়াও এ সিদ্ধান্ত বাস্তবায়িত হলে দেশটির যে সকল নাগরিক করোনার টিকা নিয়েছেন বা অন্তত ছয় মাস আগে করোনা থেকে সুস্থ হয়েছে তারাই কেবল হজ করার জন্য সুযোগ পাবেন।

সূত্রে জানা যাচ্ছে, প্রাথমিকভাবে টিকা নেয়া কিছু বহিরাগতদের এবার হজ পালনের জন্য সুযোগ দেয়ার বিষয়ে ভাবা হচ্ছিল। কিন্তু তাদের মধ্যে কে কোন টিকা নিয়েছেন, এ নিয়ে বিভ্রান্তি এবং টিকার কার্যকারিতা ও করোনার নতুন ধরণ নিয়ে উদ্বেগ রয়েছে। ফলে ওই পরিকল্পনা থেকেও সরে আসা হয়েছে।

সৌদি সরকার গত ফেব্রুয়ারি মাসে ২০ দেশের নাগরিকদের দেশটিতে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে। তবে এই নিষেধাজ্ঞা কূটনীতিক, সৌদি নাগরিক, চিকিৎসক ও তাদের পরিবারগুলোর ক্ষেত্রে প্রযোজ্য ছিল না। তাছাড়া ওই নিষেধাজ্ঞা এখনো সকলের জন্য বহাল রয়েছে। দেশগুলো হলো- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা, সংযুক্ত আরব আমিরাত, জার্মানি, মিসর, লেবানন, ফ্রান্স, ভারত ও পাকিস্তান।

এসআর/

মন্তব্য করুন

daraz
  • এশিয়া এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ওমরাহর সুযোগ আরও সহজ করল সৌদি
যে কারণে মেহজাবীন-সিয়ামের পাল্টাপাল্টি পোস্ট
সিয়াম-মেহজাবীনের বিস্ফোরক পোস্ট ঘিরে রহস্য
টিকা নিতে স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট লাগবে হজযাত্রীদের 
X
Fresh