smc
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭

এ বছর অক্সফোর্ডের করোনা টিকা আসা নিয়ে অনিশ্চয়তা

  আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

|  ২১ জুলাই ২০২০, ২০:১৯ | আপডেট : ২১ জুলাই ২০২০, ২২:০৫
uncertainty over oxford's coronavirus vaccine
সংগৃহীত
করোনাভাইরাসের চিকিৎসায় আশা জাগানিয়া অক্সফোর্ডের টিকা চলতি বছর নাও আসতে পারে বলে জানিয়েছেন গবেষকরা। এই টিকা তৈরির গবেষণা দলের প্রধান সারাহ গিলবার্ট এ কথা জানিয়েছেন। তিনি বলেন, চলতি বছরের শেষদিকে টিকাটি ব্যবহারের জন্য উন্মুক্ত করে দেয়া সম্ভব হতে পারে। তবে এ বছরই এটা ব্যবহার করা যাবে কিনা তা নিশ্চিত নয়।

সারাহ বলেন, শেষ ধাপের পরীক্ষায় টিকাটির কার্যকারিতা দেখা দরকার, প্রচুর পরিমাণে উৎপাদন করা দরকার এবং জরুরি ব্যবহারের জন্য নিয়ন্ত্রকদের দ্রুত লাইসেন্স দিতে রাজি করানো দরকার। তিনি বলেন, ব্যাপক সংখ্যক মানুষকে টিকাটি প্রয়োগ শুরুর করার আগে এ তিনটির সবকিছু সম্পন্ন হতে হবে।

বিজ্ঞানীরা বলছেন, চলতি বছরের শেষ নাগাদ করোনাভাইরাসের একটি টিকা কার্যকর প্রমাণিত হতে পারে। কিন্তু ব্যাপক হারে ব্যবহারের জন্য হয়তো পাওয়া যাবে না। সেক্ষেত্রে স্বাস্থ্য ও সেবাকর্মীরা টিকা পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবে। এছাড়া বয়স বা মেডিকেল কন্ডিশনের কারণে ঝুঁকিতে থাকা ব্যক্তিরাও অগ্রাধিকার পাবে।

তাই সবকিছু ঠিকঠাক মতো চললেও এ বছর নয় বরং আগামী বছর ব্যাপক পরিসরে আসতে পারে করোনার টিকা। এমন পরিস্থিতিতে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, আমি অবশ্যই আশাবাদী। তবে এ বছর বা আগামী বছরই আমরা কোনও টিকা পাবে সে ব্যাপারে শতভাগ আত্মবিশ্বাস নিয়ে কিছু বলতে পারবো না। আমরা এখনও এই পর্যায়ে পৌঁছাইনি।

উল্লেখ্য, করোনা প্রতিরোধে অক্সফোর্ডের টিকা নিরাপদ ও এই ভাইরাসের প্রভাব প্রতিরোধে মানুষের শরীরে রোগ-প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সক্ষম বলে দাবি করা হয়েছে। সোমবার আন্তর্জাতিক মেডিকেল জার্নাল ল্যানসেটে ভ্যাকসিনটির প্রথম ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালের ফলাফল প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়।

আরও পড়ুন: 

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়