• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

এবার সুখবর দিলো বায়োএনটেক-ফাইজারের করোনা টিকা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২১ জুলাই ২০২০, ১৫:৩৪
Pfizer-BioNTech potential coronavirus vaccine shows promise
সংগৃহীত

জার্মান বায়োটেক কোম্পানি বায়োএনটেক এবং মার্কিন ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান ফাইজার সোমবার জানিয়েছে, তাদের তৈরি করা করোনাভাইরাসের পরীক্ষামূলক টিকা নিরাপদ প্রমাণিত হয়েছে। এছাড়া আক্রান্ত রোগীদের রোগ প্রতিরোধ প্রতিক্রিয়া বৃদ্ধি করেছে বলেও জানিয়েছে সংস্থা দুটি। খবর সিএনবিসির।

জার্মানিতে ৬০ জন সুস্থ স্বেচ্ছাসেবী ও চলতি মাসের শুরুর দিকে যুক্তরাষ্ট্রে স্বেচ্ছাসেবীদের ওপর ট্রায়াল চালানোর পর এই তথ্য প্রকাশ করেছে কোম্পানি দুটি। পরীক্ষায় দেখা যায়, স্বেচ্ছাসেবীদের দুই ডোজ টিকা দেয়ার পর তাদের শরীরে ভাইরাস-নিউট্রালাইজিং অ্যান্টিবডি তৈরি হয়েছে।

পরীক্ষামূলক টিকার সাফল্যের খবরে বায়োএনটেকের মার্কিন শেয়ার ১২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। একইসময় ফাইজারের স্টকের দামও ৩.৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। কোম্পানি দুটি জানিয়েছে, করোনার বিরুদ্ধে তাদের টিকা উচ্চ মাত্রায় টি-সেল রেসপন্স তৈরি করতে সক্ষম হয়েছে।

প্রাণঘাতী এই মহামারির সমাপ্তি ঘটাতে বিশ্বজুড়ে দেড় শতাধিক সম্ভাব্য টিকা নিয়ে কাজ করছেন বিজ্ঞানীরা। এরই মধ্যে ২৩টি ক্যান্ডিডেটের মানবদেহে ক্লিনিক্যাল ট্রায়াল চালানো হচ্ছে। এসব টিকা মধ্যে মডার্না ও অ্যাস্ট্রাজেনেকার টিকাও রয়েছে।

তবে বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়ে বলেছেন, একটি নিরাপদ ও কার্যকর টিকা তৈরিতে ১২-১৮ মাস পর্যন্ত সময় লাগতে পারে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh