logo
  • ঢাকা শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭

পদত্যাগ করেছেন ফ্রান্সের প্রধানমন্ত্রী এদোয়ার্দ ফিলিপ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ
|  ০৩ জুলাই ২০২০, ১৫:৩২ | আপডেট : ০৩ জুলাই ২০২০, ২০:০৫
Edouard Philippe resigns as French prime minister
টেলিগ্রাফ থেকে নেয়া
ফ্রান্সের প্রধানমন্ত্রী এদোয়ার্দ ফিলিপ শুক্রবার পদত্যাগ করেছেন। প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ তার মন্ত্রিসভায় যে রদবদল আনতে চাচ্ছেন এরই অংশ হিসেবে পদত্যাগ করেছেন তিনি। আজই আরও পরের দিকে নতুন প্রধানমন্ত্রী নিয়োগ দেয়া হবে বলে ধারণা করা হচ্ছে। যিনি নতুন সরকার গঠন করবেন। খবর টেলিগ্রাফের।

প্রেসিডেন্টের বাসভবন এলিসি প্রাসাদ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, নতুন মন্ত্রিসভার নাম ঘোষণার আগ পর্যন্ত সরকারের বিষয়গুলো দেখভাল করবেন ফিলিপ। সেখানে বলা হয়, প্রজাতন্ত্রের প্রেসিডেন্টের কাছে তার সরকারের পদত্যাগপত্র জমা দিয়েছেন এদোয়ার্দ ফিলিপ এবং প্রেসিডেন্ট তা গ্রহণ করেছেন।

বিবৃতিতে আরও বলা হয়, তবে নতুন সরকার গঠনের আগ পর্যন্ত সরকারের সদস্যদের নিয়ে বর্তমান কার্যক্রম চালিয়ে যাবেন তিনি। এদিকে এলিসি প্রাসাদ জানিয়েছে, আগামী কয়েক ঘণ্টার মধ্যে নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করা হবে। কিন্তু সরকার গঠনের জন্য ফিলিপ আবারও ডাক পাবেন কিনা তা তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি।

---------------------------------------------------------------------
আরও পড়ুন :  করোনাভাইরাস: ভারতে একদিনে সর্বোচ্চ সংখ্যক মানুষ আক্রান্ত
---------------------------------------------------------------------

অন্যদিকে ফিলিপের উত্তরসূরি হিসেবে বেশ কয়েকজনের নাম শোনা যাচ্ছে। আঞ্চলিক পত্রিকা ওয়েস্ট-ফ্রান্স ইঙ্গিত দিয়েছে যে, ইইউ ব্রেক্সিটের প্রধান মধ্যস্থতাকারী মাইকেল বার্নিয়ারকে প্রধানমন্ত্রীর দায়িত্ব দেয়া হতে পারে। তবে ম্যাক্রোঁ পার্টি সূত্রে জানা গেছে যে, বার্নিয়ারকে সরকারের গঠনে আহ্বান করা হবে না।

বর্তমান পররাষ্ট্রমন্ত্রী  জ্য-ইভস লে দ্রিয়ানকে নিয়ে জল্পনা-কল্পনা শুরু হয়েছে। তাকে প্রধানমন্ত্রীর দায়িত্ব দেয়া হতে পারে বলে ধারণা করা হচ্ছে। ফিলিপের সম্ভাব্য অন্যান্য উত্তরসূরিদের মধ্যে রয়েছেন প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লি। এছাড়া দক্ষিণাঞ্চলীয় ফ্রান্সের প্রাদেসের কনজারভেটিভ পার্টির মেয়র জ্য ক্যাসটেক্সের নামও শোনা যাচ্ছে।

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ২০৬৬৪৯৮ ১৫৩০৮৯ ৩৫১৩
বিশ্ব ২০৫৫৩৩২৮ ১৩৪৬৫৬৪২ ৭৪৬৬৫২
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়