• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

কেন আবিষ্কার নাও হতে পারে করোনার টিকা?

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ মে ২০২০, ২০:১৫
Why we might not get a coronavirus vaccine
দ্য গার্ডিয়ান থেকে নেয়া

করোনাভাইরাসের একটি ভ্যাকসিন আবিষ্কার না হওয়া পর্যন্ত জীবনযাত্রা স্বাভাবিক অবস্থায় ফিরে আসা কঠিন। আর তাই ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেছেন, একটি টিকা আবিষ্কার জন্য সবকিছু বাজি লাগিয়েছে যুক্তরাজ্য। কিন্তু করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার নাও পারে বলে অনেক বিশেষজ্ঞই আশঙ্কা প্রকাশ করেছেন।

একই ধরনের কথা বলেছেন ইংল্যান্ডের ডেপুটি চিফ মেডিকেল অফিসার জনাথন ভ্যান-ট্যাম। তিনি বলেন, যে কথা কেউ শুনতে চায় না, কিন্তু একটি ভ্যাকসিন আবিষ্কারের ব্যাপারে আমরা নিশ্চিত নই। তার এই আশঙ্কা কিন্তু একেবারেই অমূলক নয়।

একটি ভ্যাকসিন আবিষ্কার করা খুব সময়সাধ্য ব্যাপার। আর আদর্শ একটি ভ্যাকসিন সংক্রমণ থেকে রক্ষা করে, এটার বিস্তার রোধ করে এবং নিরাপদ রেখেই এ কাজগুলো করে। ফলে এ ধরনের একটি ভ্যাকসিন খুব সহজে পাওয়া যায় না। সেটা আগে তৈরি হওয়া কিছু ভ্যাকসিনের দিকে লক্ষ্য করলেই দেখা যায়।

৩০ বছরের বেশি সময় আগে বিজ্ঞানীরা এইডস সৃষ্টিকারী এইচআইভি ভাইরাস আলাদা করেন বিজ্ঞানীরা। কিন্তু এখনও পর্যন্ত এটির কোনও টিকা আবিষ্কার হয়নি। ১৯৪৩ সালে ডেঙ্গু জ্বর শনাক্ত হয়। কিন্তু মাত্র গত বছরই এটির একটি ভ্যাকসিন ‍অনুমোদন দেয়া হয়। কিন্তু ওই টিকাটি কিছু রোগীর ক্ষেত্রে মারাত্মক সংক্রমণ ঘটাতে পারে বলে আশঙ্কা রয়েই গেছে। সবচেয়ে দ্রুত ভ্যাকসিন তৈরি করা হয় গণ্ডমালারোগের। সেটিও তৈরি করতে লেগেছে চার বছর।