• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

আম্পানে লণ্ডভণ্ড পশ্চিমবঙ্গ, নিহত ১২

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২১ মে ২০২০, ১০:২৭
Cyclone Amphan, india kolkata
আম্পানে কলকাতা শহরের অন্তত ৩০০ গাছ উপড়ে পড়েছে

অতিপ্রবল ঘূর্ণিঝড় আম্পানের তাণ্ডবে ভারতের পশ্চিমবঙ্গে এখনও পর্যন্ত ১২ জনের প্রাণ গেছে। আহত হয়েছে কয়েকশ’ লোক। বুধবার দিনভর প্রবল হাওয়া, অতিবৃষ্টির ও জলোচ্ছ্বাসে প্রচুর ক্ষয়ক্ষতি সুন্দরবন, দক্ষিণ ও উত্তর ২৪ পরগনা। বড় ক্ষতি হয়েছে কলকাতা শহরেও। ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ১ লাখ কোটি রুপি হতে পারে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। বিধ্বংসী আম্পানে ক্ষয়ক্ষতির পুরো হিসেব এখনও জানা সম্ভব হয়নি।

কলকাতা, হাওড়ায়, মিনাখাঁ, মাটিয়া, পূর্ব বর্ধমান, পূর্বস্থলী, পূর্ব মেদিনীপুর, ভূপতি নগর, সুতাহাটা এলাকা থেকে প্রচুর ক্ষয়ক্ষতিসহ মৃত্যুর সংবাদ এসেছে গণমাধ্যমগুলোর কাছে।

আবহাওয়া বিভাগের ডেপুটি ডিরেক্টর জেনারেল (পূর্বাঞ্চল) সঞ্জীব ব্যানার্জির বরাতে আনন্দবাজার জানায়, ভারতের সুন্দরবনসহ উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার উপকূলে ঘণ্টায় সর্বোচ্চ ১৮৫ কিমি বেগে ঝড় বয়ে গিয়েছে। ২০০৯ সালে আয়লার সময়ে উপকূলবর্তী এলাকায় ঝড়ের সর্বোচ্চ বেগ ছিল ঘণ্টায় ১২০ কিলোমিটার। অন্যদিকে কলকাতায় আয়লার গতিবেগ ছিল ঘণ্টায় ১১০ কিলোমিটার। আম্পানের তাণ্ডবের সময়ে দমদমে ঝড়ের সর্বোচ্চ বেগ ছিল ঘণ্টায় ১৩৩ কিলোমিটার এবং কলকাতার আলিপুরে ১১৪ কিলোমিটার।

আবহাওয়া বিভাগ জানায়, বুধবার রাত পর্যন্ত কলকাতায় বৃষ্টি হয়েছে ২৪৪.২ মিলিমিটার। মে মাসে কলকাতায় এক দিনে এত বৃষ্টি আগে দেখা যায়নি কখনও।

সঞ্জীব ব্যানার্জি জানান, কলকাতায় তাণ্ডব চালিয়ে ঝড়টি নদিয়া ও মুর্শিদাবাদের দিকে বয়ে গেছে। এরপর সেটি বাংলাদেশে প্রবেশ করে।

২০০৯ সালে পশ্চিমবঙ্গের উপকূলে ঘূর্ণিঝড় আয়লা আঘাত হেনেছিল। ২০১৯ সালে নভেম্বরে বুলবুলের দাপটে তছনছ হয়েছিল দুই ২৪ পরগনা। এ দিনও ওই দুই জেলাই সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত। কলকাতাও ক্ষয়ক্ষতি কম হয়নি।

কলকাতা মেডিকেল কলেজের ছাত্রাবাসের গেট ও জানলা ভেঙে পড়েছে। এসএসকেএম হাসপাতালের বিভিন্ন ভবনের কাঁচ ভেঙেছে। শহরে অন্তত ৩০০ গাছ উপড়ে পড়েছে। বিদ্যুৎহীন হয়ে পড়েছে অনেক এলাকা।

ওয়াই

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পাঞ্জাবকে রান বন্যায় ভাসালো কলকাতা
টস হেরে ব্যাটিংয়ে কলকাতা
পশ্চিমবঙ্গের বসিরহাটে সম্প্রীতির অনন্য নজির
জার্সি পরিবর্তনের দিনে তীরে এসে তরী ডুবলো বেঙ্গালুরুর, টানা সপ্তম হার
X
Fresh