• ঢাকা বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
logo

২২২ বছর পর হজ স্থগিত হতে পারে

অনলাইন ডেস্ক
  ০৭ এপ্রিল ২০২০, ১৩:৪১
ফাইল ছবি

করোনাভাইরাসের কারণে মহামারি ছড়িয়ে পড়ায় চলতি বছর হজ পালন নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। এর আগে সর্বশেষ ১৭৯৮ সালে একবার হজ পালন স্থগিত করা হয়েছিল। চলতি বছর হজ পালিত না হলে তা হবে গত ২২২ বছরের মধ্যে প্রথম হজ স্থগিতের ঘটনা।

বিট্রিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে জানিয়েছে, করোনাভাইরাসের কারণে মুসলিম বিশ্বের সবচেয়ে বড় জমায়েত পবিত্র হজ স্থগিত হতে পারে। তবে সৌদি কর্তৃপক্ষ হক যাত্রীদের জুলাইয়ের শেষ নাগাদ পর্যন্ত অপেক্ষা করতে পরামর্শ দিয়েছে।

গত মাস থেকে পবিত্র দুটি শহর মক্কা ও মদিনা দর্শনার্থীদের জন্য বন্ধ রাখা হয়েছে। ১৯১৮ সালের মহামারির সময়ও এ শহরগুলো বন্ধ রাখা হয়নি। হজের পূর্ব মুহূর্তে সৌদি কর্তৃপক্ষ বিদেশিদের জন্য দেশের সীমানা বন্ধ করে দিয়েছে। আর দেশের অভ্যন্তরে চলাচলে কঠোর বিধিনিষেধ আরোপ করেছে।

বুধবার রাষ্ট্রীয় টেলিভিশনে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রী মোহাম্মদ লালেহ বিন তাহের বাতেন বলেন, সৌদি আরব বিশ্বের সব মুসলিম ও নাগরিকদের নিরাপত্তার জন্য প্রস্তুত। আমরা বিশ্বের সব মুসলমানদের অনুরোধ করছি আমাদের উদ্দেশ্য পরিষ্কার করার আগে কোনো রকমের চুক্তিতে না যেতে।

যুক্তরাষ্ট্রের টাইম ম্যাগাজিনের তথ্যানুসারে, প্রতি বছর সৌদি আরবে বিশ্বের প্রায় ২০ লাখের বেশি মুসলিম পবিত্র হজ পালন করতে যান। প্রত্যেক সামর্থ্যবান ও সুস্থ ব্যক্তির জন্য জীবনে একবার হজ পালন করা ফরজ।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অভিশপ্ত দ্বীপ, যেখানে মুসলিমদের জীবন্ত কবর দেওয়া হতো
মুসলিম দেশে হয়েও কেন ইসরায়েলের পক্ষ নিল জর্ডান?
১০০ বছর পর খুলল মসজিদ, ঈদের নামাজ পড়লেন মুসলিমরা
ঈদের দিনে যা করবেন, যা করবেন না
X
Fresh