logo
  • ঢাকা বুধবার, ২৭ মে ২০২০, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ২১ জন, আক্রান্ত ১ হাজার ১৬৬ জন ও সুস্থ হয়েছেন ২৪৫ জন: স্বাস্থ্য অধিদপ্তর

এশিয়ায় করোনা মহামারির সহসাই সমাপ্তি ঘটবে না: ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ৩১ মার্চ ২০২০, ১৭:৫৪ | আপডেট : ৩১ মার্চ ২০২০, ২৩:৫০
Coronavirus epidemic 'far from over' in Asia says WHO official
সংগৃহীত
বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও’র কর্মকর্তারা সতর্ক করে দিয়ে বলেছেন, এশিয়া-প্যাসিফিক অঞ্চলে করোনাভাইরাস মহামারির এখনই ‘ইতি’ ঘটবে না। মঙ্গলবার সংস্থাটির একজন কর্মকর্তা বলেন, করোনার বিস্তার রোধে বিভিন্ন দেশের পদক্ষেপ প্রাদুর্ভাব কমাতে সাহায্য করছে। এতে করে গণসংক্রমণ ঠেকানোর জন্য প্রস্তুত হওয়ার সময় পাওয়া যাচ্ছে।

ডব্লিউএইচও’র পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের আঞ্চলিক পরিচালক তাকেশি কাসাই বলেছেন, এত সব পদক্ষেপ নেয়ার পরও মহামারি চলাকালে এ অঞ্চলে সংক্রমণের ঝুঁকি থাকবেই।

গত বছরের শেষদিকে চীনে প্রথমবারের মতো ছড়িয়ে পড়ে নতুন করোনাভাইরাস। বিশ্বজুড়ে এখন পর্যন্ত সাত লাখ ৭০ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। ইতোমধ্যেই আক্রান্তের সংখ্যার দিক দিয়ে অন্য যেকোনো দেশকে ছাড়িয়ে গেছে যুক্তরাষ্ট্র। এখন আক্রান্তের সংখ্যার দিক দিয়ে চীনকে ছাড়িয়ে যাওয়ার পথে রয়েছে ইতালি ও স্পেন।

ভার্চুয়াল মিডিয়া ব্রিফিংয়ে কাসাই বলেন, আমি স্পষ্ট করে বলছি- এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এই মহামারি শেষ হতে এখনও অনেক দেরি। এটি একটি দীর্ঘস্থায়ী যুদ্ধ হতে যাচ্ছে। আমাদের অসতর্ক হওয়ার সুযোগ নেই। প্রত্যেক দেশকেই ব্যাপক মাত্রা কমিউনিটি সংক্রমণের ব্যাপারে প্রস্তুত থাকতে হবে।

প্রশান্ত অঞ্চলের দ্বীপরাষ্ট্রগুলোর মতো সীমিত সম্পদের দেশগুলোকে অগ্রাধিকার দেয়ার তাগিদ দিয়েছেন কাসাই। যেসব দেশে আক্রান্তের সংখ্যা কমে যাচ্ছে, তারা অসতর্ক হলে আবারও ভাইরাসের প্রাদুর্ভাব শুরু হতে পারে বলেও হুঁশিয়ার করেছেন তিনি।

এদিকে ডব্লিউএইচও’র টেকনিক্যাল অ্যাডভাইজার ম্যাথিউ গ্রিফিথ বলেন, কোনও দেশই নিরাপদ থাকবে না, কারণ করোনাভাইরাস সব দেশেই হানা দেবে।

সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়ার সাম্প্রতিক নতুন সংক্রমণের উদাহরণ টেনে গ্রিফিথ বলেন, এই অঞ্চলে বিভিন্ন দেশ ও অঞ্চল করোনার সংক্রমণ কমিয়ে রাখতে সক্ষম হলেও বিদেশফেরত কারও মাধ্যমে নতুন করে সংক্রমণের ঘটনা এখনও উদ্বেগের কারণ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই কর্মকর্তা আরও সতর্ক করে দিয়ে বলেন, মহামারির কেন্দ্র এখন ইউরোপ হলেও এটি অন্য অঞ্চলে মহামারি আকারে ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৬৭৫১ ৭৫৭৯ ৫২২
বিশ্ব ৫৬৪১২০৫ ২৪০৭০২৩ ৩৪৯৭০৭
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়