logo
  • ঢাকা শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬

মুম্বাইয়ে বাংলাদেশি বিরোধী পোস্টার ঘিরে উত্তেজনা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৫ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৩১
Tensions surround anti-Bangladeshi posters in Mumbai
ছবি সংগৃহীত
বাংলাদেশিদের ভারত ছাড়তে হবে বা তাদের মহারাষ্ট্র নবনির্মাণ সেনা পার্টির (এমএনএস) স্টাইলে তাড়ানো হবে, ঠিক এমন পোস্টারেই ছেয়ে গেছে নভি মুম্বাইয়ের পানভেল। রাজ ঠাকরের মহারাষ্ট্র নবনির্মাণ সেনা পার্টি এই পোস্টার লাগিয়েছে।

শহরের অন্যতম প্রধান এই জায়গায় ছড়িয়ে পরা পোস্টারটিতে দেখা যাচ্ছে, একদিকে মহারাষ্ট্র নবনির্মাণ সেনা পার্টির ফ্ল্যাগ যেখানে গেরুয়া দিয়ে ছত্রপতি শিবাজির রয়েল সিল রয়েছে তেমনই অন্যদিকে রাজ ঠাকরে এবং তার ছেলে অমিত ঠাকরে যে সদ্য পার্টিতে যোগদান করেছেন।

এদিকে মহারাষ্ট্র নবনির্মাণ সেনা পার্টি বাংলাদেশি ও পাকিস্তানি উদ্বাস্তুদের উচ্ছেদের দাবি ৯ ফেব্রুয়ারি প্রতিবাদ মিছিল ডেকেছে। ডিসেম্বরের পর থেকেই সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে দেশের সবপ্রান্তেই প্রতিবাদে সরব হয়েছে সাধারণ মানুষ থেকে তারকা ব্যাক্তিত্বরা।

সমালোচকরা বলছেন এই নাগরিকত্ব সংশোধনী আইন মুসলিমদের বিরোধী। গত ২৩ জানুয়ারি গেরুয়া রঙ এবং শিবাজির রাজ মোহরের ছবি দেয়া নতুন দলীয় পতাকার উদ্বোধন করেছিলেন রাজ ঠাকরে। একইসঙ্গে বিজেপিকে সমর্থনের কথা ঘোষণা করেছিলেন তিনি।

যদিও রাজ বলেছিলেন, সিএএ নিয়ে বিতর্কে তার মত রয়েছে। পাকিস্তান এবং বাংলাদেশের অবৈধ অনুপ্রবেশকারীদের হঠানোর দাবিতে আগামী রোববার বিশাল মিছিলের আয়োজন করেছে এমএনএস। বাল ঠাকরের সঙ্গে উত্তরসূরীর অধিকারের মনোমালিন্যের জেরে শিবসেনা ছেড়ে বেরিয়ে গিয়েছিলেন তার ভাতিজা তথা তৎকালীন শিবসেনা নেতা রাজ ঠাকরে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়