logo
  • ঢাকা বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬

মিশরে সিসিকে সরাতে বিক্ষোভ অব্যাহত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২১ সেপ্টেম্বর ২০১৯, ২২:২৩ | আপডেট : ২১ সেপ্টেম্বর ২০১৯, ২৩:১৮
মিশর, সিসি
ছবি: সংগৃহীত
মিশরের প্রেসিডেন্ট আব্দুল ফাত্তাহ আল-সিসিকে ক্ষমতা থেকে সরাতে দেশটির জনগণের বিক্ষোভ অব্যাহত আছে। খবর যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসির।

তিনি ২০১৪ সালে ক্ষমতা গ্রহণের পর এই প্রথম তার বিরুদ্ধে বিক্ষোভ দেখা গেল। শুক্রবার তার পদত্যাগের দাবিতে কায়রোর তাহরির স্কয়ারে বিক্ষোভ শুরু হয়।

এই তাহরির স্কয়ারে ২০১১ সালে মিশরীয় বিপ্লব শুরু হয়। এখানেই শুক্রবার জড়ো হয় কয়েকশ’ বিক্ষোভকারী। পরে মিশরের সব জায়গায় বিক্ষোভ দেখা যায়।

সিসির সরকারের দুর্নীতির অভিযোগের বিরুদ্ধে শুরু হওয়া এই বিক্ষোভ থেকে অন্তত ৭৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে ফ্রান্সের সংবাদ সংস্থা এএফপি।

---------------------------------------------------------------------
আরও পড়ুন : সৌদিকে ‘রক্ষায়’ আরও সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র
---------------------------------------------------------------------

দেশটির প্রধানকে বিলাসবহুল জীবনযাপনে কয়েক মিলিয়ন মিশরীয় পাউন্ড অর্থ ব্যয়ের দায়ে অভিযুক্ত করেন মোহামেদ আলি নামের এক ব্যবসায়ী ও অভিনেতা।

এই মিশরীয় অনলাইনে একাধিক ভিডিও পোস্টে জানান, জনগণ দরিদ্রতার সঙ্গে বাস করছে আর দেশের প্রধান বিলাসবহুল বাসভবন ও হোটেলে অর্থ ব্যয় করছেন।

মিশর সাম্প্রতিক বছরগুলোতে কঠোর অর্থনৈতিক নীতি অনুসরণ করেছে। তবে প্রেসিডেন্ট সিসি অভিযোগগুলোকে মিথ্যা ও অপবাদ বলে উড়িয়ে দিয়েছেন।

শুক্রবার মিশরে টুইটারের ট্রেন্ডিং লিস্টের শীর্ষে ছিল ‘সিসি আউট’ এবং ‘জনগণ সরকারকে উৎখাত করতে চায়’। একপর্যায়ে বিক্ষোভকারীরা তাহরির স্কয়ারে জড় হয়।

কে/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়