• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

সৌদিকে ‘রক্ষায়’ আরও সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২১ সেপ্টেম্বর ২০১৯, ০৯:০৩
যুক্তরাষ্ট্র, সেনা, সৌদি আরব, রক্ষা
মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার (ছবি: সংগৃহীত)

মধ্যপ্রাচ্যে মিত্র দেশ সৌদি আরবকে ‘রক্ষায়’ আরও সেনা পাঠাবে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার এ কথা জানিয়েছেন। এসময় তিনি সৌদি তেল স্থাপনায় গত শনিবারের হামলার জন্য আবারও ইরানকে দায়ী করেন। তিনি বলেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মধ্যপ্রাচ্যে আরও বেশি মার্কিন সেনা পাঠিয়ে সৌদি আরবকে রক্ষা করার পরিকল্পনায় অনুমোদন দিয়েছেন।

এসপার শুক্রবার ওয়াশিংটনে মার্কিন সেনাপ্রধধান জেনারেল জোসেফ ডানফোর্ডের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে দাবি করেন, সৌদি তেল স্থাপনায় হামলায় ব্যবহৃত অস্ত্র ইরানের তৈরি এবং এসব অস্ত্র ইয়েমেন থেকে নিক্ষেপ করা হয়নি। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী আরও দাবি করেন, চারদিক দিয়ে কঠোরভাবে অবরুদ্ধ ইয়েমেনে সমরাস্ত্র পাঠাচ্ছে ইরান।

এর আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও গত বুধবার রাতে সৌদি আরবের জেদ্দা সফরে গিয়ে কোনও দলিলপ্রমাণ উপস্থাপন ছাড়াই দাবি করেন, সৌদি তেল স্থাপনায় ইয়েমেন থেকে হামলা চালানো হয়নি বরং ওই হামলা ইরান থেকে চালানো হয়েছে।

মার্কিন কর্মকর্তারা এমন সময় তেহরানের বিরুদ্ধে এসব অভিযোগ উত্থাপন করছেন যখন সৌদি আরবের দুটি তেল স্থাপনায় গত শনিবারের হামলার দায়িত্ব স্বীকার করেছে ইয়েমেনের সেনাবাহিনী। ওই বাহিনী বলেছে, ২০১৫ সালের মার্চ মাস থেকে ইয়েমেনের ওপর সৌদি আরব যে বর্বরোচিত আগ্রাসন চালিয়ে যাচ্ছে তার প্রতিশোধ নিতে তেল স্থাপনায় হামলা চালানো হয়েছ।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েলকে সহায়তা প্রসঙ্গে যা জানাল সৌদি আরব
সেনা অভিযানে কেএনএফের ৮ সদস্য আটক, অস্ত্র উদ্ধার 
বৈশ্বিক সমৃদ্ধি সূচকে ভারত-পাকিস্তানকে ছাড়িয়ে বাংলাদেশ
সোলসের গানে মাতলো যুক্তরাষ্ট্র
X
Fresh