logo
  • ঢাকা বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬

সৌদি আরবের তেল কোম্পানির দুটি স্থাপনায় ড্রোন হামলা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৪ সেপ্টেম্বর ২০১৯, ১৪:৫৩ | আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০১৯, ১৫:০১
সৌদি আরব, ড্রোন হামলা
ছবি: যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি
সৌদি আরবের রাষ্ট্র মালিকানাধীন তেল কোম্পানি সৌদি আরামকোর দুটি প্রধান স্থাপনায় ড্রোন হামলার ফলে আগুন ধরে যায়। তবে ইতোমধ্যে পরিস্থিতি নিয়ন্ত্রণে এসেছে বলে জানিয়েছেন সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়। খবর আরব নিউজের।

হামলার শিকার এই দুই ভবনের একটি দেশটির পূর্বাঞ্চলীয় প্রদেশের দাম্মামের কাছাকাছি অবস্থিত আবকাইক ভবন এবং অপরটি খুরাইস তেলক্ষেত্র। মন্ত্রণালয়টির এক মুখপাত্র শনিবার এসব কথা জানান বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এসপিএ।

মন্ত্রণালয়টি জানায়, আরামকোর একাধিক ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি টিম এই দুই স্থাপনার আগুন নিয়ন্ত্রণে আনে। এই দুই স্থাপনায় হামলার বিষয়টি তদন্ত করা হচ্ছে। তবে কারা এই হামলা চালাতে পারে এ সংক্রান্ত কোনও তথ্য জানায়নি সংবাদ সংস্থাটি।

যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি জানায়, সৌদি আরবে এর আগে যেসব হামলা হয়েছিল, সেসবের জন্য ইয়েমেনে ইরান সমর্থিত হুতি যোদ্ধাদেরকে দায়ী করা হয়। তারা ইয়েমেনি সরকার এবং সৌদি নেতৃত্বাধীন জোটের বিরুদ্ধে যুদ্ধ করছে।

হুতিরা ২০১৫ সাল ইয়েমেনের প্রেসিডেন্ট আবদ-রাব্বু মনসুর হাদিকে রাজধানী সানা থেকে পালাতে বাধ্য করে। তখন সৌদি আরব তাকে সমর্থন দেয় এবং হুতিদের বিরুদ্ধে একটি জোট গঠন করে। এরপর থেকে দেশটিতে যুদ্ধাবস্থা বিরাজ করছে।

প্রায় প্রতিদিন এই জোট ইয়েমেনে বিমান হামলা চালায় এবং হুতিরা সৌদি আরবের দিকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। এসব নিয়েই সৌদি আরব ও ইরানের মধ্যকার দ্বন্দ্বের সূত্রপাত হয় এবং অঞ্চলটিতে সবসময় উত্তেজনা বিরাজ করছে।

--------------------------------------------------------
আরো পড়ুন: কন্ট্রোল প্যানেলে কফি পড়ায় গতিপথ পরিবর্তন করলেন পাইলট
-------------------------------------------------------

কে/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়