logo
  • ঢাকা সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬

রাশিয়ায় রকেট বিস্ফোরণে নিহত ৫

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১০ আগস্ট ২০১৯, ০৭:০৯
রাশিয়া, রকেট বিস্ফোরণ
ছবি: সংগৃহীত
রাশিয়ায় বৃহস্পতিবার একটি রকেট বিস্ফোরণে পাঁচজন নিহত ও তিনজন আহত হয়েছে। দেশটির রাষ্ট্রীয় আণবিক সংস্থা রসাটম জানিয়েছে, একটি নৌঘাঁটির টেস্ট রেঞ্চে ওই রকেটটির বিস্ফোরণ ঘটে।

bestelectronics
তারা জানায়, একটি লিকুইড প্রোপেলেন্ট রকেট ইঞ্জিন পরীক্ষা চালানোর সময় ওই বিস্ফোরণটি ঘটে। বিস্ফোরণের ঘটনায় আহত তিন স্টাফ সদস্যর শরীর গুরুতরভাবে পুড়ে গেছে।

রাশিয়ার কর্মকর্তারা এর আগে নিওনোকসা সাইটে ওই বিস্ফোরণের ঘটনায় দুজন নিহত ও ছয়জন আহত হওয়ার খবর জানিয়েছিল।

রসাটম রাশিয়ার গণমাধ্যমকে বলেছে, প্রোপাসল সিস্টেমের জন্য ‘আইসোটোপ পাওয়ার সোর্স’ নিয়ে কাজ করছিল তাদের ইঞ্জিনিয়ারিং ও টেকনিক্যাল টিম।

রাশিয়ার নৌবাহিনীর প্রায় সব মিসাইল ব্যবস্থা এই নিওনোকসা সাইটেই পরীক্ষা চালানো হয়। এর মধ্যে রয়েছে-সমুদ্র থেকে উৎক্ষেপণযোগ্য আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক মিসাইল, ক্রুজ মিসাইল ও অ্যান্টি-এয়ারক্রাফট মিসাইল।

নিওনোকসা সাইট থেকে প্রায় ৪৭ কিলোমিটার দক্ষিণে সেভেরোদভিঙ্কের কর্তৃপক্ষ জানিয়েছে, ওই বিস্ফোরণের কিছুক্ষণ পর তেজষ্ক্রিয়তার মাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি ছিল; তবে প্রায় ৪০ মিনিট পর তা স্বাভাবিক হয়ে আসে।

এদিকে ওই বিস্ফোরণের পর স্থানীয়রা মেডিকেল আয়োডিন কেনার জন্য ফার্মেসিতে ভিড় করে। কিন্তু আরখানগেলস্ক ও সেভেরোদভিঙ্ক শহরে আয়োডিন শেষ হয়ে যাওয়ার খবর পাওয়া যায়।

উল্লেখ্য, ১৯৮৬ সালে ইউক্রেনের চেরনোবিল পরমাণু বিপর্যয়ের পর আয়োডিন কেনার ধুম পড়ে যায়। ভয়াবহ ওই পারমাণবিক বিপর্যয়ের পর ইউরোপজুড়ে ব্যাপক মাত্রা তেজষ্ক্রিয়তা ছড়িয়ে পড়েছিল।

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়