• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

আসিয়ান সম্মেলন চলাকালে ব্যাংককে বোমার বিস্ফোরণ, আহত ৩

আন্তর্জাতিক ডেস্ক

  ০৩ আগস্ট ২০১৯, ০১:২৯
আসিয়ান, বোমা বিস্ফোরণ
ছবি: সংগৃহীত

আসিয়ান সম্মেলনের মাঝেই থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে শুক্রবার বেশ কয়েক দফায় বোমার বিস্ফোরণ ঘটানো হয়। ওই ঘটনায় কেউ নিহত না হলেও আহত হয়েছেন তিনজন। এই হামলাকে প্রতীকী প্রতিবাদ বলে মনে করছেন বিশ্লেষকরা।

আশিয়ান সম্মেলন চলাকালে শুক্রবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও’র ভাষণের ঠিক আগে বিস্ফোরণে কেঁপে ওঠে ব্যাংকক। বোমাগুলো ছোট হলেও তিনজন সামান্য আহত হয়েছেন। পুলিশ জানিয়েছে, শহরের বিভিন্ন স্থানে টেবিল টেনিস বলের আকারের ‘পিং পং বোমগুলো’ ঝোপের ভেতর লুকিয়ে রাখা হয়েছিল।

ওই হামলার পর থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুত চান ওচা এ ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছেন। জনগণের উদ্দেশে এক বার্তায় তিনি বলেন, নিরাপত্তা জোরদার করা হয়েছে। একই সঙ্গে জনগণকে অকারণে আতঙ্কিত না হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

শুক্রবার প্রথম বোমাটি বিস্ফোরণ ঘটানো হয় সুয়ানলুয়াং ডিস্ট্রিক্টে। সেখানকার ডিরেক্টর রেণু সুয়েসাত্তায়া জানিয়েছেন, বোমার ভেতরের ধারালো পদার্থ বিঁধে তিনজন আহত হয়েছেন। তবে আহত ব্যক্তিদের আঘাত গুরুতর নয় বলে জানা গেছে। অন্য দুটি বোমা বিস্ফোরণে এক বহুতল ভবনের কাঁচ ভেঙে গেছে। আরও তিনটি বিস্ফোরণ ঘটে সরকারি দপ্তরের চত্বরে।

এদিকে পুলিশ জানিয়েছে, বিস্ফোরণের মাত্রার ভিত্তিতে তাদের অনুমান প্রতীকী প্রতিবাদ জানাতে এবং সরকারকে আন্তর্জাতিক নেতা ও সংবাদমাধ্যমের সামনে হেনস্থা করতেই এই বিস্ফোরণ ঘটানো হয়েছে। যদিও ওই বোমা বিস্ফোরণের পর থাই সরকার বলছে, বিস্ফোরণের প্রেক্ষিতে যেন তাৎক্ষণিক কোনও সিদ্ধান্তে না পৌঁছনো হয়।

উল্লেখ্য, কয়েক সপ্তাহ আগে সাবেক সামরিক প্রধান প্রায়ুত চান ওচা থাইল্যান্ডের গণতান্ত্রিক সরকারের প্রধানমন্ত্রী নির্বাচিত হন। এ ঘটনায় দেশজুড়ে বিক্ষোভ দেখা দিয়েছে।

আরও পড়ুন

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী 
ব্যাংককের উদ্দেশ্যে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী
নতুন আর কোনো ব্যাংককে আপাতত একীভূত করা হচ্ছে না
সাকিবকে ছাড়াই প্রাইম ব্যাংককে উড়িয়ে দিলো শেখ জামাল
X
Fresh