logo
  • ঢাকা শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬

মুম্বাইয়ে বেআইনি পার্কিংয়ে সর্বোচ্চ ২৩ হাজার রুপি জরিমানা

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৮ জুলাই ২০১৯, ১১:২৩ | আপডেট : ০৮ জুলাই ২০১৯, ১১:২৬
মুম্বাই অবৈধ গাড়ি পার্কিং
ছবি: সংগৃহীত
বেআইনিভাবে গাড়ি পার্কিং বন্ধ করতে মুম্বাই করপোরেশন কড়া একটি পদক্ষেপ নিয়েছে। এখন থেকে কেউ বেআইনিভাবে গাড়ি পার্ক করলে তাকে সর্বোচ্চ ২৩ হাজার রুপি পর্যন্ত জরিমানা দিতে হবে। গত সপ্তাহেই বেআইনি পার্কিংকে ঘিরে দিল্লিতে উত্তেজনা ছড়িয়ে পড়েছিল। এমন পরিস্থিতিতে মুম্বাই করপোরেশেন নতুন এই নিয়ম চালু করেছে।

বৃহন্মুম্বাই মিউনিসিপ্যাল করপোরেশন বা বিএমসি-র নতুন এই নিয়ম গতকাল রোববার থেকে কার্যকর হয়েছে। ওই নিয়ম অনুযায়ী, কোথায় গাড়ি পার্ক করা হয়েছে- তার ওপর ভিত্তি করে ৫ হাজার থেকে ২৩ হাজার রুপি পর্যন্ত জরিমানা দিতে হতে পারে নিয়ম ভঙ্গকারীকে।

মুম্বাই শহরজুড়ে সাধারণ মানুষের গাড়ির জন্য রয়েছে ২৬টি পার্কিং লট। বিএমসি–র নতুন নিয়ম অনুযায়ী, সেই নির্দিষ্ট পার্কিং লটগুলির ৫০০ মিটার ব্যাসার্ধের মধ্যে অবৈধভাবে নো–পার্কিং জোনে পার্কিং করলেই ৫০০০ থেকে ২৩০০০ রুপি পর্যন্ত জরিমানা গুণতে হবে গাড়ির মালিককে।

এই জরিমানার মধ্যে আছে অবৈধ পার্কিং এবং গাড়ি তুলে নিয়ে যাওয়ার টোয়িং খরচ। দুই চাকার গাড়ির জন্য ৫ হাজার–৮ হাজার ৩০০ রুপি, তিন চাকার গাড়ির জন্য ৮ হাজার–১২ হাজার ২০০ রুপি এবং চার চাকার গাড়ির জন্য ১০ হাজার–২৩ হাজার ২৫০ রুপি জরিমানা ধার্য হয়েছে। মাঝারি গাড়ির জন্য ১১ হাজার–১৭ হাজার ৬০০ রুপি এবং হাল্কা গাড়ির জন্য ১০ হাজার-১৫ হাজার ১০০ রুপি জরিমানা দিতে হতে পারে অবৈধ পার্কিংয়ের জন্য। 

বিএমসি বলছে, এতে করে যেখানে-সেখানে গাড়ি পার্কিং করার প্রবণতা কমবে। এদিকে যত দেরি করে জরিমানা দেবেন অভিযুক্ত গাড়ির মালিকরা জরিমানার পরিমাণ ততই বাড়বে বলেও জানিয়েছে বিএমসি।

তবে এই বিপুল পরিমাণ জরিমানার কারণে গাড়ি চালকদের সঙ্গে ট্র্যাফিক পুলিশের ঝামেলা সৃষ্টি হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। আর তাই ট্র্যাফিক পুলিশকে এই কাজে সাহায্য করতে অবসরপ্রাপ্ত কর্মচারীদেরও চুক্তি ভিত্তিক নিয়োগ দেয়া হচ্ছে।

মুম্বাইয়ের একজন ট্র্যাফিক পুলিশ অফিসার বলেন, শহরে পার্কিং লটের অভাব নেই। ব্যস্ত সময়েও পার্কিং লটের ২০ ভাগ ফাঁকাই পড়ে থাকে। তবু লোকে যেখানে-সেখানে গাড়ি পার্ক করে রাখে। এর ফলে প্রচুর যানজটের সৃষ্টি হয়। এটা বন্ধ করতেই এত টাকা জরিমানা চালু করা হলো।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়