logo
  • ঢাকা সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬

মহারাষ্ট্রে তিন বছরে ১২ হাজার কৃষকের আত্মহত্যা

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৪ জুন ২০১৯, ১০:২১
ছবি: সংগৃহীত
ভারতে দেনার দায়ে কৃষকের আত্মহত্যা যেন একটি স্বাভাবিক বিষয় হয়ে দাঁড়িয়েছে। আর সম্প্রতি মহারাষ্ট্র রাজ্যের ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রী সুভাষ দেশমুখের এক পরিসংখ্যান এই অবস্থাটা যে কতটা প্রকট তা ফুটিয়ে তুলেছে।

গত ২০১৫ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত এই তিন বছরে খরাসহ বিভিন্ন সমস্যার জেরে মহারাষ্ট্র জুড়ে প্রায় ১২ হাজার কৃষক আত্মহত্যা করেছেন। বিরোধী বিধায়কের প্রশ্নের জবাবে শনিবার মহারাষ্ট্রের ত্রাণ ও পুর্নবাসন মন্ত্রী সুভাষ দেশমুখ লিখিত উত্তরে এটি জানান।

দেশমুখ বলেন, শুধু গত তিন বছরেই রাজ্যে ১২ হাজার ২১ জন কৃষক আত্মহত্যা করেছেন। আর চলতি বছরের শুরু থেকে এখন পর্যন্ত ৬১০ জন কৃষক আত্মহত্যা করেছেন বলেও জানান তিনি। এসব কৃষকের মধ্যে ১৯২ জনের সরকারি সাহায্য পাওয়া উচিত ছিল বলেও জানিয়েছেন দেশমুখ।

মহারাষ্ট্রে ত্রাণ ও পুর্নবসান মন্ত্রী বলেন, যে ১২ হাজার ২১ কৃষকের মৃত্যু হয়েছে; তাদের মধ্যে অন্তত ছয় হাজার ৮৮৮ কৃষক পরিবারের সরকারি সাহায্য পাওয়া উচিত ছিল। কিন্তু তারা যথাসময়ে সাহায্য পাননি। মৃত্যুর পর ছয় হাজার ৮৪৫ পরিবারকে এক লাখ রুপির আর্থিক সহায়তা দেয়া হয়েছে।

উল্লেখ্য, কৃষক মৃত্যু ঠেকাতে ইতোমধ্যে বহু পদক্ষেপ গ্রহণ করেছে মহারাষ্ট্র সরকার। কিন্তু তারপরও গত চার বছরে শুধু ঔরঙ্গাবাদেই চার হাজার ১২৪ জন কৃষক আত্মহত্যা করেছেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়