logo
  • ঢাকা শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬

বিহারে মস্তিষ্কের প্রদাহে শিশু মৃত্যুর সংখ্যা বেড়ে ১৪৬

আন্তর্জাতিক ডেস্ক
|  ১৯ জুন ২০১৯, ১২:৫৯ | আপডেট : ১৯ জুন ২০১৯, ১৩:৩২
ছবি: সংগৃহীত
ভারতের বিহার রাজ্যে মস্তিষ্কের প্রদাহ বা এনকেফেলাইটিস (অ্যাকিউট এনসেফালাইটিস সিনড্রোম)-এ আক্রান্ত হয়ে শিশু মৃত্যুর সংখ্যা বেড়ে ১৪৬ জনে দাঁড়িয়েছে। রাজ্যের মুজাফফপুরে সর্বোচ্চ ১১৯ জন শিশুর মৃত্যু হয়েছে। এছাড়া বইসালিতে ১২, বেনগুসারাই জেলায় ৬, সামাসতিপুরে ৫ এবং মোতিহারা ও পাটনায় দুজন করে শিশুর মৃত্যু হয়েছে। খবর জি নিউজের।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা এরই মধ্যে আক্রান্ত জেলাগুলো পরিদর্শন করেছেন। তারা বলছেন, আক্রান্ত শিশুদের লক্ষণ জাপানিজ এনকেফেলাইটিসের মতো। এই রোগে আক্রান্ত শিশুদের অনেক জ্বর, খিঁচুনি ও রক্তে গ্লুকোজের পরিমাণ একেবারে কমে যায়।

বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার মঙ্গলবার মুজাফফরপুরের শ্রীকৃষ্ণ মেডিকেল কলেজ ও হাসপাতাল পরিদর্শনে যান। গত ১ জুন থেকে এনকেফেলাইটিসে আক্রান্ত হয়ে ৩০০ জনের বেশি শিশু এই হাসপাতালে ভর্তি হয়েছে।

এসময় মুখ্যমন্ত্রী হাসপাতালের আসন বাড়ানো এবং আক্রান্ত শিশুদের আত্মীয় ও পরিবারের সদস্যদের জন্য ‘ধর্মশালা’ খোলার নির্দেশ দিয়েছেন। তবে নীতিশ কুমার যখন হাসপাতাল পরিদর্শন করছিলেন তখন বাইরে কিছু লোক ‘ফিরে যাও নীতিশ কুমার’ বলে স্লোগান দিতে থাকে।

এদিকে লিচু খাওয়ার কারণে এসব শিশু এনকেফেলাইটিসে আক্রান্ত হয়েছে এমন রিপোর্টের প্রেক্ষিতে বাজারে বিক্রি হওয়া লিচু ফল টেস্ট করার নির্দেশ দিয়েছে ওড়িষ্যা সরকার।

উল্লেখ্য, অপুষ্টিতে ভুগতে থাকা কোনও শিশু খালি পেটে লিচু খেলে তাদের রক্তে শর্করার পরিমাণ কমে যেতে পারে বলে বলা হচ্ছে। এর প্রভাবেই এসব শিশুর মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়