• ঢাকা সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
logo

দিনে যে কয়টি লিচু খেলে ভালো থাকবে স্বাস্থ্য

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ২৬ মে ২০২৪, ১৩:৩৪
ছবি : সংগৃহীত

বাজারে উঠতে শুরু করেছে লিচু। গ্রীষ্মকালীন এই রসালো ফল খুব কম সময়ের জন্য আসে। আর খুব কম সময়ের জন্য আসে বলে এই রসালো ফলের দামও থাকে সর্বোচ্চ। স্বাদ ও গন্ধের জন্য লিচু অনেকের কাছেই প্রিয়। লিচুতে অনেক ধরনের পুষ্টি উপাদান রয়েছে। এটি ভিটামিন সি সমৃদ্ধ। লিচু শরীরের অনেক উপকার করে। এক কথায় ৮ থেকে ৮০ সকলেরই প্রিয় ফল এটি। শুধু স্বাদই নয়, পুষ্টিগুণেও ভরপুরে ফল। নানা রকম অসুখের থেকে আপনাকে দূরে রাখবে এই ফল। আবার প্রয়োজনের থেকে বেশি খেলেও হতে পারে ক্ষতি। চলুন তাহলে জেনে নেওয়া যাক লিচু খেলে কি উপকার পাওয়া যায় এবং দিনে কয়টি লিচু খাওয়া উচিত।

জেনে নিন সারাদিনে কয়টি লিচু খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো—

বিশেষজ্ঞরা বলছেন, গ্রীষ্মকালে এই ফল শরীর সুস্থ রাখতে সাহায্য করে। এর মধ্যে রয়েছে প্রোটিন এবং ফাইবার এবং প্রচুর পরিমাণে পানির উৎস। প্রচুর পরিমাণে প্রোটিন থাকার ফলে গ্রীষ্মকালে সূর্যের তাপপ্রবাহ থেকে রক্ষা করতে সাহায্য করে এই ফল।

এর পাশাপাশি এই ফল শরীর এবং ত্বক উজ্জ্বল করতে অনেকাংশে সাহায্য করে থাকে। লিচুর মধ্যে থাকে প্রচুর পরিমাণে পটাশিয়াম যা কিডনিতে জমে থাকা দূষিত পদার্থ বের করে দিতে সাহায্য করে। এই ফল ইউরিক অ্যাসিডের ঘনত্বও কমায়। কিডনির ক্ষতির ঝুঁকি কমে। লিচুতে প্রচুর পরিমাণে প্রোটিন থাকার ফলে কয়েকটি লিচু খেলে এবং তারপরে পানি পান করলে অনেকক্ষণ ধরে পেট ভর্তি থাকে।

এর পাশাপাশি লিচুতে অলিগোনল থাকে; যা নাইট্রিক অক্সাইড তৈরিতে সাহায্য করে। আমাদের শরীরে রক্ত চলাচলে সাহায্য করে এই নাইট্রিক অক্সাইড। রক্ত চলাচল স্বাভাবিক থাকার ফলে স্বভাবতই হার্ট অ্যাটাক এর ঝুঁকি কম থাকে।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন লিচু স্বাদে গন্ধ অতুলনীয় হলেও সারাদিনে বেশি পরিমাণ লিচু খেলে শরীরের ব্যাপক ক্ষতি করে। সারাদিনে ১০ থেকে ১৫ টি লিচু খাওয়া ভালো তবে তার বেশি লিচু খেলেই শরীরে ক্ষতি হতে পারে।

খালি পেটে লিচু খেলে শরীরে বিষক্রিয়া হতে পারে। রক্তের গ্লুকোজ কমে যায় অতিরিক্ত পরিমাণে লিচু খেলে। অতিরিক্ত লিচু খাওয়া অনেক সময় লো প্রেশারের রোগীর বুক ধড়ফড় সমস্যার সৃষ্টি করে।

লিচু যেহেতু মিষ্টি ফল সেই কারণে সুগার বা ডায়াবেটিসের রোগীদের বেশি পরিমাণে লিচু খাওয়া একদমই ভালো নয়। এছাড়াও শরীরে অন্য কোনো রোগ বাসা বেঁধে থাকলেও অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে লিচু খাওয়া উচিত।

এক কথায় এই ফল খাওয়ার যেমন উপকারিতা রয়েছে তেমন অনেক ক্ষেত্রে এর অপকারিতাও রয়েছে তাই খাওয়ার আগে অবশ্যই সচেতন হয়ে তারপরে খাওয়া উচিত।

মন্তব্য করুন

daraz
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পঙ্গু ও কিডনি হাসপাতালের অব্যবস্থাপনায় স্বাস্থ্যমন্ত্রীর অসন্তোষ
কাভার্ডভ্যানের পেছনে লিচুবাহী ট্রাকের ধাক্কা, দুইজনের প্রাণহানি
ভিন্ন গ্রুপের রক্ত পুশ, সেই রোগীর কিডনি ফুলে গেছে
দীর্ঘদিন লিচু তাজা রাখার ঘরোয়া পদ্ধতি