logo
  • ঢাকা মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬

নাইজেরিয়ার ২০ সৈন্যকে হত্যা করেছে আইএস

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৪ জুন ২০১৯, ২২:১৬
ছবি: সংগৃহীত

নাইজেরিয়ার উত্তরপূর্বাঞ্চলীয় বোরনো রাজ্যের একটি সামরিক ঘাঁটিতে হামলা চালিয়ে দেশটির ২০ জন সৈন্যকে হত্যার দাবি করেছে ইসলামিক স্টেটের (আইএস) পশ্চিম আফ্রিকা শাখা।

শুক্রবার প্রকাশিত এক প্রতিবেদনে যুক্তরাজ্যের সংবাদ সংস্থা রয়টার্স জানায়, বুধবার বোরনোর কারেতো শহরে এই হামলার ঘটনা ঘটে। এতে দেশটির সরকারের সব বিদ্রোহীকে পরাস্তের দাবি নিয়ে প্রশ্ন উঠেছে।

এসআইটিই ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে ইসলামিক স্টেট ইন ওয়েস্ট আফ্রিকা (আইএসডিব্লউএ) জানায়, ব্যারাকটি পুড়িয়ে ফেলা হয়েছে। এছাড়া একটি ট্যাংক ধ্বংস করা হয়েছে।

এর আগে নাইজেরিয়ার নিরাপত্তা বাহিনীর একাধিক সূত্র জানায়, রাজ্যটির রাজধানী মাইদুগুরি থেকে ১৩০ কিলোমিটার দূরে অবস্থিত দেশটির সেনাবাহিনীর ১৫৮তম ব্যাটেলিয়নের ঘাঁটি আক্রমণের শিকার হয়েছে এবং এখানকার কমান্ডার নিহত হয়েছেন।

এসব সূত্র আরও জানায়, আক্রমণের পর জঙ্গিরা কারেতো শহর ছেড়ে গেলেও এলাকাটিতেই অবস্থান করছে। এই বিষয়ে মন্তব্য চাওয়া হলে কোনও জবাব দেয়নি দেশটির সেনাবাহিনী।

নাইজেরিয়ান ইসলামিস্ট গ্রুপ বোকো হারাম থেকে ২০১৬ সালে বিভক্ত হয়ে যাওয়া আইএসডব্লিউএ গত কয়েক মাসে দেশটির উত্তরপূর্বাঞ্চলে বেশ কয়েকটি হামলা চালিয়েছে।

দেশটির সরকারের দাবি, বোকো হারাম বিদ্রোহীরা এবং ইসলামিক স্টেট ওয়েস্ট আফ্রিকা প্রভিন্স গ্রুপটি নিশ্চিহ্ন হওয়ার শেষপ্রান্তে।

কিন্তু এসব জঙ্গিকে একেবারে নিশ্চিহ্ন করার ধারাবাহিক প্রচেষ্টা ব্যর্থ এবং দেশটির সেনাবাহিনী বারবার তাদের হামলার শিকার হয়েছে।

নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদ বুখারি বুধবার তার দ্বিতীয় মেয়াদের উদ্বোধনী বক্তৃতায় বলেন, বিদ্রোহীদের বিরুদ্ধে নিরাপত্তা বাহিনীকে আরও অর্থ ও অস্ত্র সহযোগিতা দেয়া হবে।

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়