logo
  • ঢাকা রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬

তাপের আগুনে ‘পুড়ছে’ দিল্লি, রেড অ্যালার্ট

আন্তর্জাতিক ডেস্ক
|  ১১ জুন ২০১৯, ১৪:৪০ | আপডেট : ১১ জুন ২০১৯, ১৫:৫৬
ছবি: সংগৃহীত
তাপ যেন কমার নাম নেই। তীব্র তাপদাহে তাই রীতিমতো পুড়ছে ভারত। এরইমধ্যে ভারতের বিভিন্ন স্থানে তাপমাত্রা বৃদ্ধি ফলে মৃত্যু হয়েছে অনেকের। গতকাল রাজধানী দিল্লিতে সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল।

বার্তা সংস্থা আইএনএসের খবরে বলা হয়, সোমবার দিল্লির তাপমাত্রা ছিল ৪৮ ডিগ্রি সেলসিয়াস। এর আগে ২০১৪ সালে দিল্লির সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

ভারতের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দিল্লির সফদারজংয়ে একটি পর্যবেক্ষণকেন্দ্রে গতকাল তাপমাত্রা ৪৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। অন্যদিকে পালামে অবস্থিত আরেকটি পর্যবেক্ষণকেন্দ্র থেকে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৮ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে আজ মঙ্গলবার দিল্লির তাপমাত্রা ৪৬ ডিগ্রি পৌঁছাতে পারে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া অধিদপ্তর। এজন্য গতকাল থেকেই তাপ প্রবাহের আগাম বার্তা জানিয়ে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। আবহাওয়াবিদ দেবেন্দ্র প্রধান জানিয়েছেন, ১২ জুন পর্যন্ত গরমের এই দাপট থাকবে।

ইতোমধ্যেই গরমের কারণে স্কুল-কলেজসহ অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে গরমের ছুটির মেয়াদ বাড়িয়ে দেয়া হয়েছে। পথচারীদের রোদে বের হতে নিষেধ করা হয়েছে। বিশেষ করে ১২টা থেকে দুপুর ৩টা পর্যন্ত ঢাকা জায়গায় থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়