• ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০১৯, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬

ন্যাটো জোটে যুক্ত হচ্ছে ভারত?

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১২ এপ্রিল ২০১৯, ১৪:১৩ | আপডেট : ১২ এপ্রিল ২০১৯, ১৪:১৫
ছবি: সংগৃহীত
সামরিক ক্ষেত্রে চীনের শক্তি বাড়ানোর বিষয়টি যুক্তরাষ্ট্রের উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। পাশাপাশি পাকিস্তানের সন্ত্রাসবাদী কার্যক্রমও তাদের নজরে রয়েছে। এই দুটি বিষয়ে ক্রমবর্ধমান উদ্বেগ কমাতে ‘সদ্য বন্ধু’ ভারতের সঙ্গে সামরিক সম্পর্ক জোরদার করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র।

whirpool
ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার এক প্রতিবেদনে জানায়, এই অঞ্চলে কিছুটা ‘নিশ্চিন্ত’ থাকতে ভারতকে ন্যাটো (নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন) জোটে আনতে একটি বিল উত্থাপন করেছেন হাউস অফ রিপ্রেজেন্টেটিভসের ৬ প্রভাবশালী সদস্য। এর আগেও অবশ্য এমন একটি বিল তোলা হয়েছিল। তবে পর্যাপ্ত ভোটের অভাবে আগের বিলটি পাশ হয়নি।

চলতি সপ্তাহেই ‘এইচআর-২১২৩’ নামে ওই বিলটি কংগ্রেসে এনেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিষয়ক কমিটির প্রভাবশালী সদস্য জো উইলসন। এর আগেও একবার এই বিল আনা হয়েছিল হাউস অফ রিপ্রেজেন্টেটিভসে। কিন্তু সংখ্যাগরিষ্ঠ ভোটের অভাবে সেটি পাশ হয়নি। আগের বিলটি এনেছিলেন অ্যামি বেরা।

এবার বিলটি কংগ্রেসের দুই কক্ষে পাশ হওয়ার পর আইনে পরিণত হলে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় ভারতকে ন্যাটো জোটের শরিক বলে ঘোষণা করতে পারবে। এর ফলে বাড়তি নিরাপত্তার আশ্বাসের মাধ্যমে আমেরিকার অস্ত্র বেচার ক্ষেত্রটি আরও প্রসারিত হবে।

এছাড়া ন্যাটো জোটের শরিক দেশগুলো অন্য কোন দেশের কাছে তাদের অস্ত্র বিক্রি করছে তার ওপরেও নজর রাখতে পারবে ওয়াশিংটন। ভারতকে ন্যাটোতে যুক্ত করার মাধ্যমে মূলত চীনকে একটি বার্তা দিতে চাচ্ছে যুক্তরাষ্ট্র।

ডি/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়