• ঢাকা মঙ্গলবার, ২১ মে ২০১৯, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬

পাকিস্তানি যুদ্ধবিমান বিধ্বস্তের দাবির পক্ষে ভারতের প্রমাণ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৮ এপ্রিল ২০১৯, ২২:৪৬ | আপডেট : ০৮ এপ্রিল ২০১৯, ২৩:০৩
ভারতীয় বিমানবাহিনীর ভাইস মার্শাল আরজিকে কাপুর
ডগফাইটে পাকিস্তানের যুদ্ধবিমান এফ-সিক্সটিন বিধ্বস্ত করেছিলেন ভারতীয় বিমানবাহিনীর উইং কমান্ডার অভিনন্দন বর্তমান- আবারও এমনটি দাবি করেছে ভারতীয় বিমানবাহিনী। দাবির পক্ষে প্রমাণ হিসাবে এবার রাডার ইমেজ প্রকাশ করেছে তারা।

whirpool
ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার জানায়, সোমবার বিকালে দিল্লিতে এক সংবাদ সম্মেলন করেন ভারতীয় বিমানবাহিনীর ভাইস মার্শাল আরজিকে কাপুর । সেখানে বেশ কিছু ছবি তুলে ধরেন তিনি । তার দাবি ছিল- এসব ছবি ২৭ ফেব্রুয়ারি পাক যুদ্ধবিমানের সঙ্গে ভারতের মিগ-টুয়েন্টি-ওয়ান বাইসন বিমানের সংঘর্ষ চলাকালীন সময়ে রাডারে ধরা পড়ে। এসব ছবিতে পাকিস্তানের একটি এফ-সিক্সটিন যুদ্ধ বিমান স্পষ্ট দেখা গেছে।

আরজিকে কাপুর আরও জানান, মাঝ আকাশে ওই সংঘর্ষে দুটি বিমান বিধ্বস্ত হয়। যার মধ্যে একটি হল ভারতের মিগ-টুয়েন্টি-ওয়ান বাইসন যুদ্ধবিমান। আর অন্যটি হল পাকিস্তানের এফ-সিক্সটিন। পাকিস্তানি এফ-সিক্সটিন বিমানটি নিয়ন্ত্রণ রেখার ওপারে পাক অধিকৃত কাশ্মীরে গিয়ে পড়ে।

ডগফাইটে অভিনন্দন বর্তমান পাকিস্তানের যে যুদ্ধবিমান ধ্বংস করেছিল, সেটা মার্কিন যুক্তরাষ্ট্রের থেকে কেনা এফ-সিক্সটিন বলে শুরু থেকেই দাবি করে আসছে ভারতীয় বিমানবাহিনী। যদিও বরাবরই তা উড়িয়ে দিয়েছে পাকিস্তান।

এর মধ্যেই ভারতের দাবি নিয়ে সম্প্রতি প্রশ্ন তোলে মার্কিন সংবাদমাধ্যম ‘ফরেন পলিসি।’ তারা দাবি করে, পাক-ভারত সংঘাতের পর পাকিস্তানের সব এফ-সিক্সটিন যুদ্ধবিমান গুনে দেখেছে যুক্তরাষ্ট্র। এতে একটি যুদ্ধবিমানও কম নেই বলে জানানো হয়। যুক্তরাষ্ট্রের এমন দাবির পরই সোমবার ইমেজ পেশ করে ভারতীয় বিমানবাহিনী।

ডি/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়