• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

মালিতে বন্দুকধারীদের গুলিতে ১৩৪ জন নিহত

আন্তর্জাতিক ডেস্ক

  ২৪ মার্চ ২০১৯, ১৫:০৬

পশ্চিম আফ্রিকার দেশ মালিতে মুসলিম সংখ্যালঘু ফুলানি সম্প্রদায়ের একটি গ্রামে বন্দুকধারীদের হামলার কমপক্ষে ১৩৪ জন নিহত হয়েছে। সাম্প্রতিক সময়ে এটি ওই অঞ্চলে সবচেয়ে ভয়াবহ হামলার ঘটনা।

একজন স্থানীয় কর্মকর্তা বলেছেন, দেশটির মপটি অঞ্চলের ওগোসাগোয় ওই গ্রামে হামলার আগে গ্রামবাসীদের ঘরবাড়ি ঘিরে ফেলে বন্দুকধারীরা।

সংখ্যালঘু ফুলানি সম্প্রদায়ের সদস্যদের টার্গেট করেই শনিবারের ওই হামলা চালানো হয়। এমন এক সময় এই হামলার ঘটনা ঘটলো যখন সহিংসতা বৃদ্ধির বিষয়ে আলোচনা করতে জাতিসংঘের প্রতিনিধি দল মালি সফর করছে।

মালির একজন স্থানীয় নিরাপত্তা কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে জানান, শনিবারের ভয়াবহ ওই হামলায় ভুক্তভোগীদের ‘বন্দুক ও চাপাতি’দিয়ে হত্যা করা হয়েছে।

পার্শ্ববর্তী ওয়েনকোরো গ্রামের মেয়র চিক হারুনা সানকারে এই হামলাকে একটি ‘গণহত্যা’হিসেবে বর্ণনা করেছেন।

খবরে বলা হয়েছে, ডনগন শিকারিদের ঐতিহ্যগত পোশাক পরিহিত বন্দুকধারী ওই হামলা চালিয়েছে। জমি ও পানি ব্যবহারের অধিকার নিয়ে প্রায়ই ডনগন শিকারি ও ফুলানি পশুপালক সম্প্রদায়ের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে।

এদিকে ওই হামলার পেছনে মালির সেনাবাহিনীর হাত রয়েছে বলে অভিযোগ করেছে ফুলানি সম্প্রদায়। তাদের দাবি, শিকারিদের অস্ত্রশস্ত্র দিয়ে সহায়তা করেছে মালির সেনাবাহিনী।

গত বছর ডনগন শিকারি ও ফুলানি সম্প্রদায়ের মধ্যে সংঘর্ষের ঘটনায় শত শত মানুষের মৃত্যু হয়।

এর আগে শুক্রবার মালিভিত্তিক আল-কায়েদা সংশ্লিষ্ট একটি জঙ্গি গ্রুপ জানায়, তারা গত সপ্তাহে একটি সেনাভিত্তিতে হামলা চালিয়ে ২০ জন সেনাসদস্যকে হত্যা করেছে। ফুলানি সম্প্রদায়ের ওপর হামলার জবাবে পাল্টা হামলা করা হয়েছে বলে দাবি জানায় গ্রুপটি।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
খিলগাঁওয়ে গলায় ফাঁস নিয়ে আত্মহত্যা পঞ্চম শ্রেণির ছাত্রীর
কসবায় ছুরিকাঘাতে কৃষক হত্যা, গ্রেপ্তার ২
বাগেরহাটে কৃষককে পিটিয়ে হত্যা, আটক ৪
বিয়ে না দেওয়ায় মাকে গলা কেটে হত্যা করল ছেলে
X
Fresh