DMCA.com Protection Status
  • ঢাকা রবিবার, ২১ এপ্রিল ২০১৯, ৮ বৈশাখ ১৪২৬

ভারতে ‘গরু’ লেখা টুইট মুছে দিচ্ছে টুইটার

আন্তর্জাতিক ডেস্ক
|  ১০ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:০৪

জনপ্রিয় মাইক্রোবগ্লিং প্লাটফর্ম টুইটার ভারতীয় কোনও অ্যাকাউন্টে ‘ কাউ বা গরু’ শব্দ দেখলেই সেই অ্যাকাউন্ট ব্যান করছে বা ওই ‍টুইটটি মুছে দিচ্ছে। ভারতে টুইটার ব্যবহারকারীদের বরাত দিয়ে এ খবর ছেপেছে ইন্ডিয়ান এক্সপ্রেস।

ভারতীয় এই গণমাধ্যমের খবরে বলা হয়েছে, বেশ কয়েকজন টুইটার ব্যবহারকারী এমন পরিস্থিতির শিকার হয়েছেন। তাদের টুইটে ‘গরু’ শব্দটি কোনোভাবে ব্যবহৃত হলেই সেই টুইট মুছে দেওয়া হচ্ছে। তবে ভারতের বাইরে থেকে একই পোস্টটি করা হলে বাইরের ব্যবহারকারীরা তা দেখতে পাচ্ছেন।

নিউইয়র্কভিত্তিক সাংবাদিক সারাহ সালভেদর অ্যামজনের প্রধান জেফ বেজোসের লেখা একটি নিবন্ধ টুইটারে শেয়ার করে ‘হলি কাউ!’ শব্দ দুটি লিখেছিলেন। কিন্তু তার করা টুইটটি ভারত থেকে দেখা যাচ্ছে না।

গণমাধ্যমটি জানিয়েছে, তারা টুইটার ইন্ডিয়ার সঙ্গে যোগাযোগ করেছে তবে কোনও উত্তর পায়নি। তাই শুধু ‘গরু’ শব্দ ব্যবহারের কারণে টুইটগুলো ভারতে ব্লক করা হচ্ছে কিনা তা নিশ্চিত হওয়া যায়নি।

উল্লেখ্য, চলতি বছর ভারতে লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। তাই ধারণা করা হচ্ছে, ভারতের আসন্ন জাতীয় নির্বাচন উপলক্ষে দেশটিতে ভুয়া খবর ছড়ানো রোধ করতে টুইটার কর্তৃপক্ষ সতর্কতা অবলম্বন করছে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়