logo
  • ঢাকা রবিবার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬

ডাচ উপকূলে রহস্যজনকভাবে ২০ হাজার সামুদ্রিক পাখির মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:৩০ | আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:৩২
ছবি: বিবিসি

ডাচ উপকূলে গত কয়েক সপ্তাহে রহস্যজনকভাবে ২০ হাজার সামুদ্রিক পাখির মৃত্যু হয়েছে। বিজ্ঞানীরা তাদের মৃত্যুর কারণ খুঁজে বের করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

গত বুধবার (৬ ফেব্রুয়ারি) প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানায় যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি। এতে বলা হয়, ঝড়ের কবলে পড়া ‘এমএসসি জো’ জাহাজ থেকে সমুদ্রে পড়ে যাওয়া ৩৪৫টি কন্টেইনার তাদের মৃত্যুর কারণ বলে মনে করা হচ্ছে।

তদন্তকারী কর্মকর্তা মার্ডিক লিওপোল্ড বলেন, কোনও তথ্য-প্রমাণ নেই কিন্তু আমরা এসব পাখির মৃত্যুর কারণ খুঁজে বের করার চেষ্টা চালিয়ে যাচ্ছি। পাখিগুলোর মৃত্যুর কারণ হতে পারে সমুদ্রের পানিতে পড়া কন্টেইনারের রাসায়নিক পদার্থ।

গত ২ জানুয়ারি ‘এমএসসি জো’ থেকে কন্টেইনারগুলো সমুদ্রে পড়ার কয়েকঘণ্টা পর উপকূল থেকে শিশুদের খেলনা, ফার্নিচার এবং একাধিক টেলিভিশন উদ্ধার করা হয়। এসময় এক ব্যাগ পারঅক্সাইড পাউডারও পাওয়া যায়।

ওয়াগেনিনগেন ইউনিভার্সিটির সামুদ্রিক পাখি বিশেষজ্ঞ মার্ডিক লিওপোল্ড জানান, মৃত পাখির সংখ্যাটি অনুমান নির্ভর। তিনি বলেন, সমুদ্র উপকূল সংলগ্ন প্রতি ৩০০ কিলোমিটারের মধ্যে একদিনে উদ্ধারকৃত মৃত পাখির সংখ্যার ভিত্তিতে অনুমান করা হচ্ছে যে মোট ২০ হাজার পাখি মারা গেছে।

বুধবার ডাচ কর্তৃপক্ষ জানায়, ‘এমএসসি জো’ জাহাজ থেকে কমপক্ষে ৩৪৫টি কন্টেইনার সমুদ্রে পড়ে গেছে। যুক্তরাজ্যের গণমাধ্যমটি জানায়, ১০০টি পাখির মরদেহ ময়নাতদন্ত করা হবে। তখন জানা যাবে পাখিগুলোর মৃত্যুর কারণ।

কে/পি

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়