• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ভেনেজুয়েলায় হস্তক্ষেপ করবেন না: ট্রাম্পকে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

  ০৪ ফেব্রুয়ারি ২০১৯, ০৮:৫০

রাশিয়া বলেছে, আন্তর্জাতিক সমাজের উচিত ভেনেজুয়েলার অর্থনৈতিক ও সামাজিক সমস্যা সমাধানের দিকে মনযোগী হওয়া। একইসঙ্গে তারা যেন দেশটির অভ্যন্তরীণ বিষয়ে ‘ধ্বংসাত্মক’ হস্তক্ষেপ থেকে বিরত থাকে সেজন্য আহ্বান জানিয়েছে মস্কো। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স এ খবর জানিয়েছে।

যুক্তরাষ্ট্র ভেনেজুয়েলায় সামরিক হস্তক্ষেপের সম্ভাবনা উড়িয়ে দিচ্ছে না বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বক্তব্য দেয়ার পর রাশিয়ার পক্ষ থেকে এই হুঁশিয়ারি উচ্চারণ করা হলো।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের লাতিন আমেরিকা বিভাগের প্রধান আলেক্সান্ডার শেতিনিন রোববার মস্কোয় বলেছেন, আন্তর্জাতিক সমাজের লক্ষ্য হতে হবে ভেনেজুয়েলার আর্থ-সামাজিক সমস্যাগুলোর সমাধানে সাহায্য করা; সীমান্তের বাইরে থেকে দেশটিতে ধ্বংসাত্মক হস্তক্ষেপ করা নয়।

গত মাসে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো ছয় বছরের জন্য দ্বিতীয় মেয়াদের দায়িত্ব পালন শুরু করেন। তখন থেকে রাজধানী কারাকাসের রাজপথে মাদুরোর সমর্থক ও বিরোধী হাজার হাজার মানুষ বিক্ষোভ দেখিয়ে আসছেন।

এরইমধ্যে বিরোধী নেতা ও সংসদ স্পিকার হুয়ান গুয়াইদো নিজেকে ভেনেজুয়েলার ‘অন্তর্বর্তী প্রেসিডেন্ট’ দাবি করে মাদুরোকে পদত্যাগের আহ্বান জানান। মার্কিন সরকার তাৎক্ষণিকভাবে গুয়াইদোকে স্বীকৃতি দিয়ে ভেনেজুয়েলার তেল খাতের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।

গুয়াইদোর ওই পদক্ষেপের ফলে দেশটিতে মারাত্মক সংকট তৈরি হয়। যুক্তরাষ্ট্রসহ কয়েকটি পশ্চিমা দেশ গুয়াইদোকে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিলেও রাশিয়া, চীন, ইরান ও তুরস্ক মাদুরো সরকারের প্রতি সমর্থন জানিয়েছে।

আরও পড়ুন

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আরও তিনদিন ‘হিট অ্যালার্ট’
বিচার বিভাগে হস্তক্ষেপ : প্রধান বিচারপতিকে ইমরানের চিঠি
আমেরিকার পর ইউরোপেও চাপের মুখে টিকটক
‘ক্রীড়ামন্ত্রী হস্তক্ষেপ না করলে হকির মৃত্যু ঘটবে’
X
Fresh