• ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

অভিবাসীদের ঠেকাতে মেক্সিকো সীমান্তে সেনা পাঠাচ্ছেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক

  ৩০ অক্টোবর ২০১৮, ১০:০৯

মধ্য আমেরিকার অভিবাসীদের ঠেকাতে মেক্সিকো সীমান্তে পাঁচ হাজার দুইশোর বেশি সেনা পাঠাচ্ছে পেন্টাগন। এই অভিবাসীরা মেক্সিকো হয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করছে। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর একজন জেনারেল টেরেন্স ও’শগনেসি বলেছেন, অপারেশন ফেইথফুল পেট্রিয়ট মূলত টেক্সাস, অ্যারিজোনা ও ক্যালিফোর্নিয়ায় পরিচালনা করা হবে।

জেনারেল ও’শগনেসি বলেন, এই সপ্তাহ শেষ হওয়ার আগেই অস্ত্র, হেলিকপ্টার, অ্যারোপ্লেন, ব্যারিয়ার এবং মাইলজুড়ে কাঁটাতারের বেড়া দিয়ে বর্ডার পেট্রোল এজেন্টদের সহায়তা করবে সেনাবাহিনী।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এটিকে একটি ‘আক্রমণ’ করে অভিবাসীদের বলেন, আপনাদের জন্য মার্কিন সেনাবাহিনী অপেক্ষা করছে।

সোমবার এক টুইট বার্তায় ট্রাম্প লিখেন, দক্ষিণাঞ্চলীয় সীমান্ত অভিমুখী অভিবাসীদের সঙ্গে অনেক গ্যাং সদস্য এবং কিছু খারাপ লোক রয়েছে। দয়া করে ফিরে যান, আইনি প্রক্রিয়া ছাড়া আপনারা যুক্তরাষ্ট্রে ঢুকতে পারবেন না।

ট্রাম্প তার টুইটে আরও লিখেন, এটি আমাদের দেশের ওপর আক্রমণ এবং আমাদের সেনাবাহিনী আপনাদের জন্য অপেক্ষা করছে।

প্রেসিডেন্ট ট্রাম্পের অনুরোধে গত এপ্রিলেই মেক্সিকো-যুক্তরাষ্ট্র সীমান্তে ন্যাশনাল গার্ডের দুই হাজার ১০০ সদস্য মোতায়েন করা হয়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রের শুল্ক ও সীমান্ত রক্ষা (সিবিপি)-র কমিশনার কেভিন ম্যাকঅ্যালেনানও এ বিষয়ে সোমবার একটি সংবাদ সম্মেলন করেছেন।

তিনি বলেন, ওই অভিবাসন প্রত্যাশীদের যুক্তরাষ্ট্রের সীমান্তের কাছে পৌঁছাতে আরও কয়েক সপ্তাহ লাগবে বলে ধারণা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের সীমান্ত থেকে প্রায় এক হাজার মাইল (এক হাজার ৬০০ কিলোমিটার) দূরে রয়েছে অভিবাসন প্রত্যাশীরা।

এর আগে ভাবা হয়েছিল ৮০০ সেনাসদস্যকে সীমান্তে পাঠানো হবে। তবে ‍যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সীমান্তে সেনা মোতায়েনের দিক দিয়ে সিরিয়া ও ইরাকে থাকা মার্কিন সেনার সংখ্যাকেও ছাড়িয়ে যাবে।

আর এক সপ্তাহ পর যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন। তাই নির্বাচনে সুবিধা পেতে ডেমোক্রেট ও রিপাবলিকান উভয় দলের বিরুদ্ধেই রাজনীতি করার অভিযোগ রয়েছে।

আগামী ৬ নভেম্বরের ওই নির্বাচনে মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষের মতো নিম্নকক্ষেও সংখ্যাগরিষ্ঠতা পেতে মরিয়া ট্রাম্পের রিপাবলিকান দল।

আরও পড়ুন :

এ /জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সুন্দরবনে কুমিরের আক্রমণ, বেঁচে ফিরলেন মৌয়াল আবদুল কুদ্দুস
ভোটকেন্দ্রে ভিমরুলের আক্রমণ, অতঃপর... 
থানায় ঢুকে প্রতিদ্বন্দ্বীকে আক্রমণের অভিযোগে আ.লীগ নেতাকে শোকজ
আদেশ লঙ্ঘনের দায়ে জরিমানা, কারাগারেও যেতে পারেন ট্রাম্প
X
Fresh