• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

সৌদি সাংবাদিক নিখোঁজের ঘটনায় ট্রাম্পের উদ্বেগ

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৯ অক্টোবর ২০১৮, ১৪:৩২
ছবি: সংগৃহীত

তুরস্কে সৌদি আরবের ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগি নিখোঁজ হওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে তিনি ঘনিষ্ঠ মিত্র সৌদি আরবের বিরুদ্ধে কোনও শক্ত মন্তব্য করেননি।

খাশোগি নিখোঁজ হওয়ার ঘটনায় যুক্তরাষ্ট্র কোনও প্রতিক্রিয়া না দেখানোয় ব্যাপক সমালোচনার মুখে ট্রাম্প এ ধরনের মন্তব্য করলেন।

গতকাল সোমবার হোয়াইট হাউজে সাংবাদিকদের ট্রাম্প বলেন, আমি এ ঘটনায় উদ্বিগ্ন। আমি এ ধরনের কথা শুনতে পছন্দ করি না। আশা করি এর সত্যতা বের হয়ে আসবে। এ মুহূর্তে কেউই বিষয়টি নিয়ে কিছু জানে না।

এর আগে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স গতকাল সৌদি সাংবাদিক নিখোঁজ হওয়ার ঘটনায় এক টুইট করেন। সেখানে তিনি লিখেন, আরবীয় সাংবাদিক জামাল খাশোগির ঘটনা শুনে তিনি খুবই বিব্রত হয়েছেন।

পেন্স আরও লিখেন, যদি ঘটনাটি সত্য হয় তাহলে এটা খুবই একটা ‘করুণ দিন’। সারা বিশ্বে সাংবাদিকদের বিরুদ্ধে সহিংসতা হলো বাকস্বাধীনতা ও মানবাধিকারের জন্য হুমকি। মুক্ত বিশ্ব এর উত্তর পাওয়ার অধিকার রাখে।”

এদিকে খাশোগি নিখোঁজ হওয়ার ঘটনার তদন্তের আহ্বান জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তিনি ওই তদন্তের স্বচ্ছ ফলাফল প্রকাশেরও আশাবাদ ব্যক্ত করেছেন।

অন্যদিকে সৌদি কনস্যুলেটের ভেতর ফরেনসিক সার্চের জন্য আনুষ্ঠানিকভাবে অনুরোধ জানিয়েছে তুরস্ক। এর আগে রোববার দ্বিতীয়বারের মতো তুরস্কে সৌদি দূতকে তলব করে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে এক বছরের বেশি সময় ধরে স্বেচ্ছা নির্বাসনে ছিলেন খাশোগি। গেল ২ অক্টোবর বিয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্র আনতে তুরস্কের ইস্তাম্বুল শহরে সৌদি কনস্যুলেটে যান খাশোগি। কিন্তু এরপর তিনি আর ফিরে আসেননি। তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ানের একজন উপদেষ্টা রোববার বলেছেন, তার বিশ্বাস সাংবাদিক খাশোগিকে হয়তো কনস্যুলেটের ভেতরে হত্যা করা হয়ে থাকতে পারে।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হাওরের পাকা ধান নিয়ে উদ্বিগ্ন কৃষক, শ্রমিক সংকট
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
উদ্বিগ্ন স্বজনদের যা বলছেন জিম্মি জাহাজের মালিকপক্ষ
প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন নিকি হ্যালি
X
Fresh