logo
  • ঢাকা রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭

১২ জুনই ট্রাম্প-কিম বৈঠক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, সিঙ্গাপুরে আগামী ১২ জুন উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হবে। শুক্রবার উত্তর কোরিয়ার একজন জ্যেষ্ঠ দূতের সঙ্গে হোয়াইট হাউজের সাক্ষাতের পর ট্রাম্প এ ঘোষণা দেন। খবর বিবিসির।

এদিন উত্তর কোরিয়ার নেতার দূত জেনারেল কিম ইয়ং-চোল প্রেসিডেন্ট ট্রাম্পের হাতে একটি চিঠি তুলে দেন। ওই চিঠি হাতে পাওয়ার পর ট্রাম্প প্রথমে বলেছিলেন যে, এটি ‘খুব চমকপ্রদ’। তবে পরে ট্রাম্প বলেন যে, তিনি ওই চিঠি খোলেনইনি।

এদিকে সিঙ্গাপুরে ট্রাম্প ও কিমের মধ্যকার আলোচনায় উভয় কোরিয়ার ভেতর চলমান যুদ্ধ আনুষ্ঠানিকভাবে বন্ধের বিষয়টি উঠে আসবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। ১৯৫০-১৯৫৩ সালের সংঘাত একটি যুদ্ধবিরতির মাধ্যমে শেষ হয়, তবে এ নিয়ে চূড়ান্ত কোনও শান্তি চুক্তি হয়নি।

হোয়াইট হাউজের উঠানে সাংবাদিকদের ট্রাম্প বলেন, আমরা আগামী ১২ জুন সিঙ্গাপুরে বৈঠকে বসব। এটা (উত্তর কোরিয়ার দূতের সঙ্গে আলোচনা) খুব ভালোভাবেই হয়েছে।

তিনি আরও বলেন, তাদের মানুষজনদের সম্পর্কে আমাদের আরও ভালো করে জানতে হবে।

তবে ট্রাম্প সতর্ক করে দিয়ে বলেছেন, সিঙ্গাপুর বৈঠকে উত্তর কোরিয়ার বিতর্কিত পরমাণু কর্মসূচি নিয়ে চূড়ান্ত কোনও সিদ্ধান্ত নাও আসতে পারে।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমি কখনও বলিনি যে এটি এক বৈঠকে সমাধান করা যাবে। আমার ধারণা এটি একটি প্রক্রিয়ার মতো হবে। কিন্তু আমাদের মধ্যে সম্পর্ক স্থাপিত হচ্ছে এবং এটা খুব ইতিবাচক।

ঐতিহাসিক এই বৈঠক অনুষ্ঠিত হলে এটিই হবে উত্তর কোরিয়ার নেতার সঙ্গে কোনও মার্কিন প্রেসিডেন্টের প্রথম আনুষ্ঠানিক মিলিত হওয়ার ঘটনা। উত্তর কোরিয়া যদি তাদের পরমাণু কর্মসূচি বাদ দেয় তাহলে তাদের অর্থনীতি গঠনে সহায়তার প্রস্তাব দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

RTV Drama
RTVPLUS