logo
  • ঢাকা সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭

ট্রাম্প-কিমের বৈঠকে যোগ দিতে পারেন মুন

দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা জানিয়েছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যকার বৈঠকে যোগ দিতে পারেন প্রেসিডেন্ট মুন জায়ে-ইন। তবে ব্লু হাউজ জানিয়েছে, প্রেসিডেন্ট মুনের ওই বৈঠকে যোগ দেয়া না দেয়া নির্ভর করছে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার কর্মকর্তাদের মধ্যকার বৈঠকের ওপর।

আগামী ১২ জুন সিঙ্গাপুরে প্রেসিডেন্ট ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিমের মধ্যে ঐতিহাসিক বৈঠক হওয়ার কথা রয়েছে। এর আগে রোববার ওই বৈঠকের ব্যাপারে আলোচনা করতে যুক্তরাষ্ট্রের কয়েকজন কর্মকর্তা উত্তর কোরিয়া এসেছেন।

তবে এর আগে গেলো বৃহস্পতিবার প্রেসিডেন্ট ট্রাম্প ঘোষণা করেন, তিনি ওই বৈঠকে যোগ দেবেন না। কিন্তু পরদিনই উত্তর কোরিয়ার পক্ষ থেকে জানানো হয়, তারা যেকোনো মূল্যে ওই বৈঠক করতে চায়।

--------------------------------------------------------

আরও পড়ুন : ফেসবুক-অ্যাপল-অ্যামাজনের কারণে অস্তিত্ব সংকটে ব্যাংক?

--------------------------------------------------------

যদি এমনটা হয় তাহলে এটিই হবে উত্তর কোরিয়ার কোনো নেতার সঙ্গে ক্ষমতাসীন মার্কিন প্রেসিডেন্টের প্রথম বৈঠকের ঘটনা।

তবে যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়ার ওই বৈঠকে কী নিয়ে আলোচনা হবে সেটির বিস্তারিত জানা যায়নি। কিন্তু কোরিয়ান উপদ্বীপে পরমাণু নিরস্ত্রীকরণ ও উত্তেজনা প্রশমনে উভয় নেতা আলোচনা করবেন বলে ধারণা করা হচ্ছে।

যদিও ‘পরমাণু নিরস্ত্রীকরণ’ নিয়ে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে মতপার্থক্য রয়েছে।

গেলো সপ্তাহে ১২ জুনের এই বৈঠক অনুষ্ঠিত হওয়া নিয়ে সংশয় তৈরি হয়। মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের উত্তর কোরিয়ার অবস্থা ‘লিবিয়ার মতো’ হবে এমন মন্তব্যের পর পিয়ংইয়ং-ওয়াশিংটনের মধ্যে উত্তেজনা দেখা দেয়।

আরও পড়ুন :

এ/পি

RTV Drama
RTVPLUS