• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

ফেসবুক-অ্যাপল-অ্যামাজনের কারণে অস্তিত্ব সংকটে ব্যাংক?

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৮ মে ২০১৮, ১৩:৪৮ | আপডেট : ২৮ মে ২০১৮, ১৪:০৫
বিশ্বের বড় বড় ব্যাংকের জন্য সতর্ক বার্তা দিচ্ছে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। সিলিকন ভ্যালি এই খাতকে ধরে ফেলার চেষ্টা করছে।

সিএনএন বলছে, সেদিন আর বেশি দূরে নয়- অ্যামাজন তার গ্রাহকদের অ্যালেক্সার মাধ্যমে নগদ লেনদেনের সুযোগ করে দেবে। অ্যাপল ক্রেডিট কার্ড আনবে। ফেসবুকও নিজস্ব ভার্চুয়াল মুদ্রা (ক্রিপটোকারেন্সি) চালু করবে।

এই প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো গ্রাহকদের সঙ্গে বিশেষ করে তরুণদের সঙ্গে সম্পর্ক গড়ার লক্ষ্য নিয়ে এগুচ্ছে।   

গবেষণা প্রতিষ্ঠান জিবিএইচ ইনসাইটের প্রধান কৌশলী কর্মকর্তা ড্যানিয়েল আইভি বলেন, ব্যাংকিং খাত যে আগ্রাসনের মুখে পড়ছে তা এখন স্পষ্ট। এজন্য প্রযুক্তি কোম্পানিগুলো ভোক্তার লাইফস্টাইলেই বেশি নজর দেয়ার চেষ্টা করছে।

--------------------------------------------------------
আরও পড়ুন : ঈদের নতুন টাকা মিলবে যেসব ব্যাংকে
--------------------------------------------------------

ভোক্তা কোথায় ব্যয় করে তাও অনুসন্ধান করে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। অনুসন্ধানে পাওয়া তথ্য ব্যবহার করে পরবর্তীতে ব্যবসার কৌশল ঢেলে সাজায় তারা। একইসঙ্গে হুমকি এড়াতে পদক্ষেপ নেয়।

এটা স্বাভাবিক বটে, কারণ আমেরিকানরা ব্যাংকিং খাতে এখন স্মার্টফোন ও ট্যাবলেট ব্যবহার হার ক্রমাগত বাড়িয়ে দিচ্ছে।

মানুষ তাদের স্মার্টফোন থেকে চেক ডিপোজিট করছে, অ্যাপের মাধ্যমে টাকা পাঠাচ্ছে এমনকি এটিএমে প্রবেশ করতেও স্মার্টফোন ব্যবহার করছে। মোবাইল ব্যাংকিং সেবার এই ঊর্ধ্বমুখী ব্যবহারে ব্যাংক অব আমেরিকা, জেপিমর্গ্যান চেজ ও ওয়েল ফার্গোর মতো ব্যাংকের শত শত শাখা বন্ধ হয়ে গেছে।

২০০৮ সালে অর্থনৈতিক মন্দার পর থেকেই ব্যাংকিং খাতের জন্য এই সংকট তৈরি হয়।  

আইভি বলছেন, মোবাইল ব্যাংকিংয়ের কারণে যে সুফল পাওয়ার সুযোগ তৈরি হয়েছে, সেটাই এখন কাজে লাগাতে যাচ্ছে প্রযুক্তি কোম্পানিগুলো।

ব্লুমবার্গ ইনটেলিজেন্সের বিশ্লেষক বেন ইলিয়ট বলছেন, এখানে মূল বিষয় হচ্ছে ডাটা বা তথ্য। এটা গ্রাহকের লেনদেন ও পছন্দ সম্পর্কিত পোর্টফোলিও সম্পর্কে বিস্তর ধারণা দেয়।

যার সুযোগ নিচ্ছে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো।

তবে এ কারণে ব্যাংকিং খাত বড় হুমকির মুখে পড়বে বলে মনে করেন না ইলিয়ট।

তিনি বলেন, আমি জেপি মরগ্যানের অস্তিত্ব সংকটের জন্য প্রযুক্তি প্রতিষ্ঠানকে হুমকি মনে করি না। নতুন ব্যাংক নীতিমালার কারণে এ ধরনের হুমকি থেকে এক ধরণের সুরক্ষা পাবে ব্যাংকগুলো।

আরও পড়ুন :

এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়