• ঢাকা সোমবার, ২১ জানুয়ারি ২০১৯, ৮ মাঘ ১৪২৫

পাকিস্তানের সামরিক বাজেট ট্রিলিয়ন রুপি ছাড়ালো

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৯ এপ্রিল ২০১৮, ১৯:৩৪ | আপডেট : ২৯ এপ্রিল ২০১৮, ১৯:৩৯
পাকিস্তানের সামরিক বাহিনীর জন্য বরাদ্দকৃত বাজেট রেকর্ড গড়েছে। এবার সামরিক বাহিনীর জন্য শতকরা ২০ ভাগ বাজেট বাড়ানো হয়েছে। প্রতিরক্ষা খাতে দেশটি চলতি ২০১৮-১৯ অর্থবছরে মোট বরাদ্দ দিয়েছে এক ট্রিলিয়ন ১০০ বিলিয়ন পাকিস্তানি রুপি। মুসলিম লীগের (এন) চলতি মেয়াদে প্রতিরক্ষাখাতে এটাই সবচেয়ে বড় বাজেট বৃদ্ধির ঘটনা। এবারই প্রথম পাকিস্তানের বাজেট ট্রিলিয়ন রুপির কোটা ছাড়িয়ে গেছে। খবর ডন।

আমেরিকার সঙ্গে যখন পাকিস্তানের নানা কারণে কূটনৈতিক টানাপড়েন চলছে এবং ওয়াশিংটন সামরিকখাতে ইসলামাবাদকে কথিত সহযোগিতা কমিয়ে দিচ্ছে, তখন পাক সরকার সামরিক বাজেট বাড়ালো।

এ ছাড়া পাকিস্তান সামরিক বাহিনীর সঙ্গে মুসলিম লীগ-এন সরকারের অস্বস্তিকর সম্পর্ক থাকার পরও বাজেট বাড়ানোর ঘটনাকে আলাদা গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে।

২০১৩-১৪ অর্থবছরে সামরিকখাতে পাকিস্তানের বরাদ্দ ছিল ৬০০ বিলিয়ন ডলার। সে তুলনায় গত পাঁচ বছর পর এবার শতকরা ৮৪ ভাগ বরাদ্দ বেড়েছে। মোট বরাদ্দের মধ্যে পাক সেনাবাহিনী পাচ্ছে শতকরা ৪৭ ভাগ, বিমান বাহিনীর জন্য বরাদ্দ ২০ ভাগ এবং নৌবাহিনীর জন্য শতকরা ১০ ভাগ থাকবে।

--------------------------------------------------------
আরও পড়ুন : লাদেনের সন্ধান দেয়া সেই চিকিৎসক এখন কোথায়?
--------------------------------------------------------

তবে বাকি অর্থ প্রতিরক্ষা বিভাগের কোন খাতে ব্যয় হবে তা পরিষ্কার নয়। পাকিস্তানের সামরিক বাজেট বাড়লেও এ নিয়ে সংসদে উন্মুক্ত কোনো আলোচনা হয় না বরং অনেকটাই গোপনীয়তা বজায় রাখা হয়।

উল্লেখ্য, এমন সময় পাকিস্তানের সামরিক বাজেট বাড়ানো হলো যখন বিভিন্ন ইস্যুতে যুক্তরাষ্ট্রের সঙ্গে পাকিস্তানের কূটনৈতিক টানাপড়েন চলছে।

আরও পড়ুন : 

এপি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়