• ঢাকা বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

মিশরে প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ শুরু

আন্তর্জাতিক ডেস্ক

  ২৬ মার্চ ২০১৮, ১৭:৪২

নতুন প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে মিশরে। সোমবার সকালে শুরু হওয়া এই ভোট গ্রহণ চলবে তিনদিনব্যাপী। খবর রয়টার্স।

ক্ষমতাসীন প্রেসিডেন্ট সাবেক সেনাপ্রধান আব্দুল ফাত্তা আল সিসি সহজ জয় পাবেন বলে ধারণা করা হচ্ছে। বিরোধীদলগুলোর ভোট বর্জনকে এর পেছনের কারণ হিসেবে দেখা হচ্ছে।

অধিকাংশ প্রার্থী তাদের প্রার্থীতা প্রত্যাহার করার পর স্বল্প পরিচিত মধ্যপন্থি রাজনীতিক মোস্তফা মুসা সিসির একমাত্র প্রতিদ্বন্দ্বী হিসেবে নির্বাচনে আছেন।

--------------------------------------------------------
আরও পড়ুন: ইয়েমেনি মিসাইলে সৌদি আরবে নিহত এক
--------------------------------------------------------

কিন্তু মুসা নিজেও প্রেসিডেন্ট সিসির সমর্থক হিসেবে পরিচিত। সিসির পুনর্নির্বাচনের প্রতি তার সমর্থন আছে বলে জানিয়েছেন তিনি।

নির্বাচনের তফসিল ঘোষণার পর প্রেসিডেন্ট পদপ্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য এগিয়ে এসেছিলেন সাতজন। কিন্তু পরে তাদের অধিকাংশই নিজেদের প্রার্থীতা প্রত্যাহার করে নেন। এদের মধ্যে মানবাধিকার আইনজীবী খালিদ আলি ও সাবেক প্রধানমন্ত্রী আহমেদ শফিক অন্যতম।

উল্লেখ্য, গণতান্ত্রিকভাবে নির্বাচিত মিশরের একমাত্র প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ২০১৩ সালে ক্ষমতাচ্যুত করেন তৎকালীন সেনাপ্রধান সিসি। এরপর ২০১৪ সালে সামরিক শাসনের মধ্যে অনুষ্ঠিত নির্বাচনে সিসি বড় ধরনের জয় পেয়ে মিশরের প্রেসিডেন্ট নির্বাচিত হন।

আরও পড়ুন:

এপি/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভোট নিয়ে আ.লীগ নেতার প্রশ্নবিদ্ধ মন্তব্যে এমপির অগ্রিম ইস্তফা
ভিআইপি সুবিধা না নিয়ে লাইনে দাঁড়িয়েই ভোট দিলেন তারকারা
ভোটারদের জন্য বিরিয়ানি, জব্দ করে পাঠানো হলো এতিমখানায়
ভোটের আগে গোপন বৈঠকের পর গ্রেপ্তার, বরখাস্ত সেই শিক্ষক
X
Fresh