• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

জোট সরকারে মার্কেল-শুলজ একমত

আন্তর্জাতিক ডেস্ক

  ১৩ জানুয়ারি ২০১৮, ১৮:২৬

জোট সরকার গঠনে সমঝোতায় পৌঁছেছে জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল নেতৃত্বাধীন দ্য ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাটিক ইউনিয়ন অব জার্মানি অ্যান্ড ক্রিশ্চিয়ান সোশ্যাল ইউনিয়ন ইন ব্যাভারিয়া(সিডিইউ/সিএসইউ) ও মার্টিন শুলজের সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টি অব জার্মানি(এসপিডি)। এই সমঝোতাকে স্বাগত জানিয়েছেন মার্কেল।

বৃহস্পতিবার বার্লিনে মার্কেল ও শুলজ একটি ২৮ পৃষ্ঠার সমঝোতা পরিকল্পনার ওপর ভিত্তি করে আলোচনা এগিয়ে নিতে সম্মত হন। ২৪ ঘণ্টারও বেশি সময় ধরে ওই আলোচনা চলে।

--------------------------------------------------------
আরও পড়ুন: সৌদি নারীদের জন্য প্রথম গাড়ির শোরুম
--------------------------------------------------------

এই সমঝোতা পরিকল্পনার মধ্যে রয়েছে- ইউরোপিয়ান ইউনিয়নের(ইইউ) সদস্য সংখ্যা ১৯ এ নামিয়ে আনতে ফ্রান্সকে চাপ দেয়া, আশ্রয়প্রার্থীদের ঢল বছরে দুই লাখের মধ্যে সীমিত রাখা এবং রাষ্ট্রীয় কোষাগারের অবস্থা ভালো থাকলে ট্যাক্স বৃদ্ধি সংযত রাখা।

তবে প্রাথমিক আলোচনা সফল হলেও যেকোনো মুহূর্তে তা ভেস্তে যাবার সম্ভাবনাও রয়েছে। কেননা আলোচনা সুষ্ঠুভাবে সম্পন্ন হবার জন্য সংশয়ী এসপিডি প্রতিনিধিদের ভোটের প্রয়োজন হবে। পাশাপাশি দলের সদস্যরা অপর একটি মহাজোট গঠনের জন্য বর্তমান পরিকল্পনার বাস্তবায়ন পিছিয়ে দিতে পারে।

গত সেপ্টেম্বরের নির্বাচনে মার্কেল নেতৃত্বাধীন জোট জিতলেও বেশির ভাগ ভোটারই মূলধারার দলগুলোকে সমর্থন দেয়নি। তাই সরকার গঠনের জন্য অন্য দলের সঙ্গে জোট গঠন করতে হবে মার্কেলকে।

এর আগে গেলো নভেম্বরে পরিবেশবাদী গ্রিন পার্টি এবং ফ্রি ডেমোক্র্যাটিক পার্টির(এফডিপি) সঙ্গে মার্কেলের আলোচনা ভেস্তে যায়। জোট সরকার গঠনে তাই নতুন করে সাবেক মিত্র এসপিডির সঙ্গে আলোচনায় নামতে হলো মার্কেলকে।

আরও পড়ুন

কে/এ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তীব্র গরমের জন্য দায়ী সরকার : মির্জা আব্বাস
৪৬তম বিসিএস প্রিলি শুক্রবার, মানতে হবে যেসব নির্দেশনা
৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার আসনবিন্যাস প্রকাশ
বিএসএফের নরহত্যার দায় সরকারের ওপরেও বর্তায়: রিজভী
X
Fresh