• ঢাকা সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

ভারতে বেড়েছে মুসলিম, কমছে হিন্দুর সংখ্যা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৯ মে ২০২৪, ১৬:৫৪

পাশের দেশ ভারতে সংখ্যালঘু জনসংখ্যা বেড়েছে, আর কমছে হিন্দুদের সংখ্যা। দেশটিতে লোকসভা নির্বাচন চলাকালে একটি রিপোর্ট প্রকাশ করেছে দেশটির প্রধানমন্ত্রীর আর্থিক উপদেষ্টা পরিষদ। এতে দেখা গেছে, ভারতের হিন্দুদের সংখ্যা ৮ শতাংশ কমেছে।

বুধবার (৮ মে) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ইন্ডিয়া টুডেদি ইকোনোমিক টাইমস

ইকোনমিক অ্যাডভাইজরি কাউন্সিল টু দ্য প্রাইম মিনিস্টারের (ইএসি-পিএম) একটি সমীক্ষায় দেখা গেছে, ১৯৫০ থেকে ২০১৫ সালের মধ্যে ভারতে সংখ্যাগরিষ্ঠ ধর্মাবলম্বীদের (হিন্দু) জনসংখ্যার হার ৭ ধশমিক ৮ শতাংশ হ্রাস পেয়েছে, যেখানে বেশ কয়েকটি প্রতিবেশী দেশে তাদের সংখ্যাগরিষ্ঠ সম্প্রদায়ের জনসংখ্যা বেড়েছে।

ভারতে হিন্দু জনসংখ্যা কমলেও মুসলিম, খ্রিস্টান, বৌদ্ধ ও শিখসহ সংখ্যালঘুদের অংশ বেড়েছে। তবে জনসংখ্যার মিশ্রণে জৈন ও পার্সিদের সংখ্যা হ্রাস পেয়েছে।

১৯৫০ থেকে ২০১৫ সালের মধ্যে ভারতে মুসলিম জনসংখ্যা বেড়েছে ৪৩ দশমিক ১৫ শতাংশ, খ্রিস্টান বেড়েছে ৫ দশমিক ৩৮ শতাংশ, শিখ বেড়েছে ৬ দশমিক ৫৮ শতাংশ এবং বৌদ্ধদের সংখ্যা সামান্য বেড়েছে।

ইএসি-পিএম সমীক্ষা অনুসারে, ভারতের জনসংখ্যায় হিন্দুদের অংশ ১৯৫০ সালে ৮৪ শতাংশ থেকে কমে ২০১৫ সালে ৭৮ শতাংশ হয়েছে, যেখানে মুসলমানদের সংখ্যা একই সময়কালে (৬৫ বছরের) ৯ দশমিক ৮৪ শতাংশ থেকে বেড়ে ১৪ দশমিক ০৯ শতাংশ হয়েছে।

ভারতে সংখ্যাগরিষ্ঠ জনসংখ্যা হ্রাস ৭ দশমিক ৮ শতাংশ নিকটবর্তী প্রতিবেশীদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ উল্লেখযোগ্য হ্রাস, মিয়ানমারের ঠিক পরেই।

ভারতে সংখ্যালঘুরা সুরক্ষিত রয়েছে। শুধু তাই নয়, যথেষ্ট উন্নতি করেছে বলে রিপোর্টে বলা হয়েছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাইসির মৃত্যুতে উদ্বিগ্ন মুসলিম বিশ্ব
ভারতে লোকসভা নির্বাচনে পঞ্চম দফার ভোটগ্রহণ শুরু
ভারতে গিয়ে নিখোঁজ, সবশেষ বিহারে ছিলেন এমপি আনার
'ভারত-চীনকে যুক্ত করতে পারলেই রোহিঙ্গা সংকট সমাধান সম্ভব'
X
Fresh