• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

নারী দিবস উপলক্ষে ভারতে রান্নার গ্যাসের দাম কমানোর ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৮ মার্চ ২০২৪, ১৬:৫১
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
ফাইল ছবি

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে রান্নার জন্য ব্যবহৃত এলপিজি গ্যাসের দাম সিলিন্ডারপ্রতি ১০০ রুপি কমানোর ঘোষণা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সামাজিক মাধ্যম এক্সেও এ–সংক্রান্ত একটি পোস্ট দিয়েছেন তিনি।

ঘোষণায় নরেন্দ্র মোদি বলেছেন, রান্নার গ্যাসের দাম কমলে ভারতের কোটি কোটি পরিবারের আর্থিক চাপ কমবে। বিশেষ করে এই সিদ্ধান্তে ‘নারী শক্তি’ উপকৃত হবে।

তিনি আরও বলেন, ‘রান্নার গ্যাস আরও সাশ্রয়ী করার মাধ্যমে আমরা পরিবারের কল্যাণের পাশাপাশি স্বাস্থ্যকর পরিবেশ গড়ে তোলার লক্ষ্য নির্ধারণ করেছি।’

তবে, নরেন্দ্র মোদির এই ঘোষণা নিছক নারী শক্তির কল্যাণে নয় বলেই মনে করছে ভারতের রাজনৈতিক মহল। তারা মনে করছে, এপ্রিল মাসে দেশজুড়ে লোকসভা নির্বাচন। আসন্ন এই নির্বাচনে ভোটব্যাংক নিজের দিকে টানতেই রান্নার গ্যাসের দাম প্রতি সিলিন্ডারে ১০০ টাকা করে কমানোর সিদ্ধান্ত নিয়েছেন মোদি।

এক্স পোস্টে মোদি অবশ্য লিখেছেন, ‘নারীর ক্ষমতায়ন ও তাদের জীবনযাত্রা সহজতর করতে আমরা যে অঙ্গীকার করেছিলাম, এই সিদ্ধান্ত তার আলোকেই নেওয়া হয়েছে।’

ভারতের কেন্দ্রীয় সরকারের সূত্রের খবর, শুক্রবার রাত ১২টার পর থেকেই রান্নার গ্যাসের নতুন দাম কার্যকর হবে।

নির্বাচনের আগে আগে মোদি সরকারের সিলিন্ডার গ্যাসের দাম কমানোর ঘটনা এবারই প্রথম নয়। এর আগে গত বছরের আগস্টে পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের আগে গ্যাসের দাম সিলিন্ডারপ্রতি ২০০ রুপি করে কমিয়েছিল মোদি সরকার। ভারতে উজ্জ্বলা প্রকল্পের গ্রাহক নন যারা, তাদের জন্য এলপিজি সিলিন্ডারের দাম ছিল ১ হাজার ১০০ রুপি। মোদি সরকার গত বছরের আগস্টে সিলিন্ডারপ্রতি ২০০ রুপি দাম কমানোয় তা ৯০০ রুপিতে নেমে আসে। এবার আরও ১০০ রুপি দাম কমায় উজ্জ্বলা প্রকল্প বহির্ভূত গ্রাহকরা ৮০০ রুপিতে এলপিজি সিলিন্ডার নিতে পারবেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতীয় অধিনায়কের মন্তব্যে খুশি জ্যোতি
মণিপুরে জঙ্গিদের বোমা হামলায় নিহত দুই জওয়ান
বাংলাদেশ-ভারত সিরিজ দেখা যাবে যেভাবে
ভারতে হোয়াটসঅ্যাপ বন্ধের হুঁশিয়ারি মেটার
X
Fresh