Mir cement
logo
  • ঢাকা সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৫ মার্চ ২০২২, ২৩:০০
আপডেট : ১৫ মার্চ ২০২২, ২৩:৪২

এবার রাশিয়ান ভদকায় যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

এবার রাশিয়ান ভদকায় যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা
ছবি-প্রতীকী

ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) সঙ্গে একজোট হয়ে এবার যুক্তরাজ্যও রাশিয়ার ওপর নতুন অর্থনৈতিক নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে। নতুন নিষেধাজ্ঞায় রাশিয়া থেকে পণ্য আমদানিতে শুল্ক বৃদ্ধি এবং বিলাসজাত পণ্যদ্রব্য আমদানি নিষিদ্ধ করা হয়েছে।

মঙ্গলবার (১৫ মার্চ) এমন খবর জানিয়েছে বিবিসি।

যুক্তরাজ্যের এই নিষেধাজ্ঞায় ৯০০ মিলিয়ন ইউরো মূল্যের পণ্যদ্রব্যের একটি প্রাথমিক তালিকা করা হয়েছে। এর মধ্যে রাশিয়ান ভদকাও রয়েছে। যেটির বিদ্যমান করা ছাড়াও অতিরিক্ত ৩৫ শতাংশ আমদানি কর পরিশোধ করতে হবে। এই নিষেধাজ্ঞা বিলাসবহুল গাড়ি, শিল্প এবং উচ্চ মূল্যের ফ্যাশনে প্রভাব ফেলবে যা রুশ ধনকুবেরদের নিরুৎসাহিত করবে।

এর আগে গত ১১ মার্চ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যুক্তরাষ্ট্রে রাশিয়ান ভদকা, সামুদ্রিক খাদ্য এবং হীরা আমদানি নিষিদ্ধ করে।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন ২৭ লাখের বেশি মানুষ। এ ছাড়া যুদ্ধে ইউক্রেনের ১৩শ’ সেনা নিহত এবং রাশিয়ার ১২ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের প্রায় ৫০০ সৈন্য নিহত এবং ইউক্রেনের আড়াই হাজারের বেশি সেনা নিহত হয়েছেন।

এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনে ৬৩৬ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৪৬ শিশু রয়েছে। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে।

সূত্র : বিবিসি

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS