• ঢাকা বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে কৃষি জমি ভরাট, ৩ জনের কারাদণ্ড

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৮ মে ২০২৪, ০৪:১৮
আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে কৃষি জমি ভরাট, ৩ জনের কারাদণ্ড
ছবি: সংগৃহীত

গাজীপুরের কালীগঞ্জে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে কৃষি জমি ভরাট করার দায়ে তিন ব্যক্তিকে ছয় মাস করে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

শুক্রবার (১৭ মে) বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম ইমাম রাজী টুলু।

দণ্ডপ্রাপ্তদের নাম রমজান মিয়া (৩৫), সেলিম রেজা (৩০) ও রাশেদুজ্জামান (৫৫) বলে জানা গেছে।

কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম ইমাম রাজী টুলু জানান, ২০১৯ সালের ২৭ জানুয়ারি কালীগঞ্জের বিভিন্ন এলাকায় খাল-বিল, নদী-পুকুর, কৃষি জমি-জলাশয় ভরাট এবং অবৈধ দখলের উপর স্থিতাবস্থা জারি করে রায় দেন উচ্চ আদালতের বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত বেঞ্চ। আদালতের ওই নির্দেশ অমান্য করেই বিভিন্ন হাউজিং কোম্পানি কালীগঞ্জের বিভিন্ন এলাকায় কৃষি জমি ও জলাশয় ভরাট কার্যক্রম পরিচালনা করে আসছিল।

তিনি বলেন, বৃহষ্পতিবার দিবাগত রাতে কালীগঞ্জ উপজেলার গলান এলাকায় মাটি ও বালু ফেলে কৃষি জমি ভরাট করছিল সিআইভিআইসি নামের একটি হাউজিং কোম্পানি। গোপন সংবাদ পেয়ে সেখানে অভিযান চালানো হয়। এসময় মাটি ও বালু ফেলে কৃষি জমি ভরাট কার্যক্রম চালানোর দায়ে ওই কোম্পানীর তিন ব্যক্তিকে আটক করা হয়। এসময় জমি ভরাট কাজে ব্যবহৃত ৬টি ডাম্প ট্রাকও জব্দ করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে দণ্ডবিধির ১৮৮ ধারা অনুযায়ী আটক তিনজনের প্রত্যেককে ৬ মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। নিয়মিত কাজের অংশ হিসেবে ভ্রাম্যমান আদালতের এ ধরণের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান ভ্রাম্যমান আদালতের বিচারক।

স্থানীয়রা জানান, গলান মৌজার প্রায় ৩৫-৪০ বিঘা জমি ভরাট প্রকল্প বাস্তবায়নের কাজ করছিল সিআইভিআইসি নামের হাউজিং কোম্পানি। ইতোমধ্যে তারা প্রায় ৬-৭ বিঘা জমিতে বালু ভরাটের কাজ সম্পন্ন করতে সক্ষম হয়েছে। অবশিষ্ট জমি ভরাটের কাজ চলছিল।

অভিযানকালে কালীগঞ্জ থানাধীন উলুখোলা পুলিশ ফাঁড়ির উপ-পরিদর্শক (এসআই) মধুসূদন পান্ডে, বেঞ্চ সহকারী হুমায়ুন শিকদারসহ পুলিশ ও আনসার বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এমপি আনার হত্যা: আদালতে যা জানালেন মিন্টু
কলেজছাত্র হত্যা মামলায় ৩ জনের যাবজ্জীবন
সাবেক ভ্যাট কমিশনার ওয়াহিদা রহমানের দেশত্যাগে নিষেধাজ্ঞা
ওমানের ভিসা নিষেধাজ্ঞা প্রত্যাহার, যেতে পারবেন যারা