Mir cement
logo
  • ঢাকা রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮

কুকুরের জন্য ফোন আবিষ্কার! (ভিডিও)

কুকুরের জন্য ফোন আবিষ্কার! (ভিডিও)

মোবাইল ফোন এখন যোগাযোগের প্রধান হাতিয়ার। যার মাধ্যমে মানুষ মানুষের সাথে যোগাযোগ ও তথ্য আদান প্রদান করতে পারে।কিন্তু সেই ফোন এখন ব্যবহার করবে কুকুর।

একা লাগলে কুকুর যেন মালিকের সঙ্গে যোগাযোগ করতে পারেন তেমন একটি যন্ত্র আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। ‘ডগফোন’ নামের ওই যন্ত্রের সাহায্যে মালিককে ভিডিও কল দিতে পারবে প্রভুভক্ত এই প্রাণীটি।

বার্তা সংস্থা এএফপি বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানিয়েছে, স্কটল্যান্ডের বিজ্ঞানীর তৈরি ওই যন্ত্র অনেকটা নরম বলের মতো। বলটি শুধু ঝাঁকিয়েই মালিককে ভিডিও কল দিতে পারবে কুকুর। তবে কল ধরবেন নাকি কেটে দেবেন সেটা মানুষের ওপর নির্ভর করবে।মালিক চাইলে তার কুকুরের কাছে ফোন করতে পারবেন। তবে ফোন ধরতে হলে কুকুরকে বলটিকে নাড়াতে হবে।

গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের ডক্টর ইলিয়েনা হির্সকিজ-ডগলাসের গবেষণার ওপর ভিত্তি করে ডগফোন তৈরি করা হয়েছে।

তিনি বলেন, এতদিন প্রযুক্তি ব্যবহার করে আমরা কুকুরকে খাবার দিতে পারতাম, কুকুরের হাঁটাচলার খোঁজ রাখতে পারতাম। কিন্তু সেখানে কুকুরের নিজের কোনো ইচ্ছা-অনিচ্ছার ব্যাপার ছিল না। এবার ডগফোনের মাধ্যমে কুকুর তার মালিকের সঙ্গে যোগাযোগ করতে পারবে।

ডগফোন নির্মাতা দল জানায়, লকডাউনের কারণে মানুষের সান্নিধ্য পেয়ে অভ্যস্ত হয়ে ওঠেছে পোষা কুকুর। এই যন্ত্রটি তাদের একাকীত্ব দূর করতে সাহায্য করবে ।

এমএন

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS